• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সেবার মনোভাব নিয়ে কাজ করুন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ অক্টোবর ২০১৬, ১৩:১২

মানুষের প্রতি সেবার মনোভাব নিয়ে কাজ করুন। চিকিৎসা শুধু পেশা নয়, এটা মহৎ কাজ। মানুষকে সেবা দেয়া হচ্ছে সবচেয়ে বড়। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) এর ১৩তম সমাবর্তন অনুষ্ঠানে চিকিৎসকদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ১৬ কোটি মানুষের দেশে ডাক্তার ও নার্সের সংখ্যা অনেক কম। বঙ্গবন্ধু মেডিক্যালকে আরো উন্নত করা হচ্ছে। সরকারি কর্মচারীদের জন্য আলাদা হাসপাতালের ব্যবস্থা আমরা করেছি। খুলনায় বিশেষায়িত হাসপাতালের কাজ চলছে।

তিনি বলেন, দেশের মানুষের স্বাস্থ সেবা নিশ্চিত করা ছিলো জাতির পিতার স্বপ্ন। সেই স্বপ্ন বাস্তবায়ন করতে ৮ বিভাগে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে।

শেখ হাসিনা বলেন, আমাদের সরকারের সবসময় চেষ্টা থাকে মানুষের মৌলিক চাহিদা মেটানো। বঙ্গবন্ধু ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে চেয়েছেন। প্রতিটি ইউনিয়নে ১শ’ শয্যার হাসপাতাল তৈরী করতে চেয়েছেন। কিন্তু মাত্র সাড়ে ৩ বছরের ক্ষমতায় তার সেই চেষ্টা সফল হয়নি। তার আগেই তাকে হত্যা করে ঘাতকরা।

তিনি বলেন, মাতৃত্বকালীন ছুটি ৬ মাস করা হয়েছে। আমাদের শিশু ও মাতৃ মৃত্যুহারও কমেছে। আমরা খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছি। যার ফলে মানুষের গড় আয়ু এখন ৭১ বছর।

শেখ হাসিনা বলেন, নিজেরা নিজেদের কাজ করবো, এ ভাবনা নিয়েই আমরা দেশের জন্য কাজ করছি। স্বাস্থ্যখাতে সফলতার জন্য আমরা বিভিন্ন আন্তর্জাতিক সনদও পেয়েছি।

তিনি বলেন, অনেক পরীক্ষায় প্রতিবন্ধীদের জন্য সময় ২০-৩০ মিনিট বাড়ানো হয়েছে। উচ্চশিক্ষার জন্য আমরা বৃত্তির ব্যবস্থা করছি।

তিনি আরো বলেন, এখন আমরা অর্থনৈতিকভাবে অনেক শক্তিশালী। ঢাকায় শিশু হাসপাতাল আছে মাত্র একটি। এটা যথেষ্ট নয়। প্রতিটা মানুষ যেন চিকিৎসাসেবা পায় সেভাবেই আমরা কাজ করছি।

এইচটি / আরএইচ / এম / জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh