• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জিডিপি প্রবৃদ্ধি ৭.১১ শতাংশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ অক্টোবর ২০১৬, ১৭:০৪

এই প্রথম মোট দেশজ উৎপাদন জিডিপি- প্রবৃদ্ধি সাত শতাংশের ঘর অতিক্রম করলো। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) চূড়ান্ত হিসেবে গেলো ২০১৫-১৬ অর্থবছরে দেশে প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৭ দশমিক ১১ শতাংশ। এর আগে প্রাথমিক হিসাবে বলা হয়েছিল ৭ দশমিক শূন্য ৫ শতাংশ প্রবৃদ্ধি হবে। চূড়ান্ত হিসাবে প্রবৃদ্ধি প্রাথমিক হিসাবকে ছাড়িয়ে গেছে। গেলো ২০১৪-১৫ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হয়েছিল ৬.৫৫ শতাংশ। ২০১৩-১৪ অর্থবছরে অর্জিত হয় ৬ দশমিক শূন্য ৬ শতাংশ।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক এর বৈঠক শেষে সাংবাদিকদের পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা জানান।

শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষের সংস্কার কাজ চলার কারণে মঙ্গলবার একনেক সভা অনুষ্ঠিত হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, জিডিপি প্রবৃদ্ধি ৬.৮ শতাংশ অর্জিত হবে বলে পূর্বাভাস দিয়েছিল বিশ্বব্যাংক। একইভাবে আইএমএফ ৬.৯ শতাংশ এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এডিবি ৭.১ শতাংশ জিডিপির পূর্বাভাস দিয়েছিল।

গেলো অর্থবছরে মাথাপিছু আয় এক হাজার ৪৬৫ মার্কিন ডলার যা প্রাথমিক হিসাবে বলা হয়েছিল এক হাজার ৪৬৬ ডলার। মন্ত্রী বলেন, ‘ডলারের দামের সঙ্গে তার তথ্যের গড়মিলে মাথাপিছু আয় এক ডলার কম হয়েছে।

এদিকে, একনেকের সভায় ১০টি উন্নয়ন প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ৯ হাজার ৪৪৩ কোটি ৬৪ লাখ টাকা।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh