• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ এপ্রিল ২০১৮, ১৯:২২

বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য সারা দেশে প্রতিদিন সড়ক অবরোধ এবং সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস ও পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত সংবাদ সম্মেলনে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের পক্ষ থেকে এই ঘোষণা দেয়া হয়।

পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত আন্দোলন আগের মতোই চলবে। গতকাল যখন সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে আমরা সচিবালয়ে বৈঠক করছিলাম, তখন তাদের অনুরোধে ৭ মে পর্যন্ত আন্দোলন স্থগিত করার সিদ্ধান্ত হয়। অথচ কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী সংসদে বলেছেন যে আন্দোলনকারীদের ৮০ শতাংশ রাজাকারের বাচ্চা।

তিনি বলেন, আমরা মতিয়া চৌধুরীর বক্তব্যের তীব্র নিন্দা জানাচ্ছি। সরকারের একজন মন্ত্রী, সংসদের দাঁড়িয়ে কীভাবে এই ধরনের মন্তব্য করতে পারেন? আমরা ঢাবি শিক্ষার্থীরা তাকে অবাঞ্ছিত ঘোষণা করছি।

আমরা আল্টিমেটাম দিয়েছিলাম, আজ বিকেল ৫টার মধ্যে তিনি ক্ষমা না চাইলে আমরা কর্মসূচি ঘোষণা করব বলেও উল্লেখ করেন তিনি।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, বৈঠকে সরকারের প্রতিনিধি দলের দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী আটক আন্দোলনকারীদের এখনও ছেড়ে দেয়া হয়নি। এছাড়া আহতদের চিকিৎসার ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতিও রাখা হয়নি।

রোববার দুপুরে কোটা সংস্কার দাবিতে পূর্বঘোষিত গণপদযাত্রা শেষে শাহবাগ মোড় অবরোধ করে শিক্ষার্থীরা। পরে রাত ৮টার দিকে তাদের ওপর পুলিশ চড়াও হলে সংঘর্ষ শুরু হয়। সোমবার সকাল পর্যন্ত পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে দুই শতাধিক শিক্ষার্থী ও চাকরিপ্রার্থী আহত হন। এছাড়া শতাধিক আন্দোলনকারীকে আটক করা হয়।

গত ১৪ ফেব্রুয়ারি থেকে কোটা সংস্কারে ৫ দফা দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। তাদের দাবিগুলো হলো- কোটা সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশে কমিয়ে আনা, কোটা প্রার্থী না পাওয়া গেলে শূন্যপদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ দেয়া, চাকরি নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেয়া এবং চাকরি ক্ষেত্রে সবার জন্য অভিন্ন কাট মার্ক ও বয়সসীমা নির্ধারণ করা।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘পেনশন ব্যবস্থায় যুক্ত হলে শেষ বয়সে দুশ্চিন্তায় থাকতে হবে না’
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী
খাদ্য নিরাপত্তা টেকসই করতে গবেষণায় জোর দেওয়ার আহ্বান কৃষিমন্ত্রীর
সিন্ডিকেটকারীদের ধরিয়ে দিতে সাংবাদিকদের আহ্বান কৃষিমন্ত্রীর 
X
Fresh