• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কোটা সংস্কার আন্দোলন নিয়ে সংসদে উত্তাপ

কোটার নামে নৈরাজ্যকর পরিস্থিতির সৃষ্টি করা হচ্ছে : কৃষিমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ এপ্রিল ২০১৮, ২২:৪১

রাতের অন্ধকারে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্যের বাসভবনে হামলা চালিয়ে উপাচার্যের ভাংচুর ও তাণ্ডব চালানো, এটা কোনো দুর্ঘটনা নয়, এটি জঘন্য অপরাধ। এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য একটি কলঙ্কজনক অধ্যায়। যারা হামলা চালিয়েছে এবং ইন্ধন দিয়েছে তাদের বিচারের আওতায় আনতে হবে। সরকারি চাকরিতে কোটা সংস্কারের নামে সাধারণ ছাত্রদের ব্যবহার করে পরিকল্পিতভাবে এই নৈরাজ্যকর পরিস্থিতির সৃষ্টি করেছে। এরা ১৯৭১ সালের ১৪ ডিসেম্বরের বুদ্ধিজীবী হত্যাকারীদের উত্তরসূরি। বললেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী।

তিনি আজ (সোমবার) সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে এ কথা বলেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : কোটা সংস্কার আন্দোলন যৌক্তিক: জাবি শিক্ষক সমিতি
--------------------------------------------------------

মন্ত্রী বলেন, গাত্রদাহ মুক্তিযোদ্ধা কোটা। পৃথিবীর দেশে দেশে যারা স্বাধীনতার জন্য জীবনবাজি রাখে তাদের সন্তানদের জন্য বিশেষ সুযোগ থাকে। এদের দাবি রাজাকারের সন্তানদের জন্য মুক্তিযোদ্ধার সন্তানদের কোটা সংকুচিত করা। পরিষ্কার বলতে চাই মুক্তিযুদ্ধ করেছি, মুক্তিযুদ্ধ চলছে- মুক্তিযুদ্ধ চলবে এবং রাজাকারের বংশধরদের অবশ্যই আমরা দেখে নেব। তবে ছাত্রদের বিরুদ্ধে আমাদের কোনো রাগ নেই। কারণ ফেইসবুকে যারা স্ট্যাটাস দিয়েছে এরাতো ছাত্র না, এরা মতলববাজ, স্বাধীনতাবিরোধী জামায়াত-শিবিরের এজেন্ট। এদের সম্পর্কে সামান্যতম শৈথিল্য আমরা দেখতে চাই না।

মতিয়া চৌধুরী বলেন, অভাবে অনটনে থেকে গ্রামের স্কুলে যে ছাত্রটি পড়াশুনা করে তার গ্রুমিং আর ঢাকা শহরের নামীদামী স্কুলে যে পড়াশুনা করে তার গ্রুমিং এক হবে না। সে আবছায়ায় আছে তাকে আলোতে আনতে অবশ্যই বিশেষ সুবিধা দিতে হবে, এটাই দেশের শাসনতন্ত্রে রয়েছে।

তিনি বলেন, সমপর্যায়ে এনে সমান সুযোগ দিয়ে তারপর মেধার বিচার করবেন।

একই বিষয়ে পয়েন্ট অব অর্ডারে আরও বক্তব্য রাখেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, সরকারি দলের সদস্য সাবিনা আক্তার তুহিন ও জাতীয় পার্টির সদস্য রুস্তম আলী ফরাজী।

আরও পড়ুন :

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh