• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

উন্নয়নের অগ্রগতি অব্যাহত রাখতে হবে: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ এপ্রিল ২০১৮, ১৪:৫২

সকলে মিলে দেশটাকে গড়ে তুলতে হবে। আমরা মুক্তিযুদ্ধে বিজয়ী জাতি। মাথা নত নয়, আমরা মাথা উঁচু করে চলবো বিশ্ব দরবারে। দেশ এগিয়ে যাচ্ছে সকলের সম্মিলিত প্রচেষ্টায়। উন্নয়নের অগ্রগতি অব্যাহত রাখতে হবে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকালে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে, গৌরীপুর-হোমনা সেতু এবং কুমিল্লা শহরের শাসনগাছা রেলওয়ে ওভারপাস ও পদুয়া বাজার রেলওয়ে ওভারপাস উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ চার নেতা এবং ৩০ লাখ শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সোনার বাংলা গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করে আমি চারটি প্রকল্পের শুভ উদ্বোধন করছি। এ উন্নয়নের ফলে সোনার বাংলা বিনির্মাণের কাজ আরেক ধাপ এগিয়ে গেল।

--------------------------------------------------------
আরও পড়ুন: বীরপ্রতীক হামিদুল হক আর নেই
--------------------------------------------------------

ঢাকা-চট্টগ্রাম চার লেন প্রকল্পের আওতায় কুমিল্লার পদুয়া বাজারে ৩৪৪ দশমিক ১৭৫ মিটার দৈর্ঘ্যের এই ওভারপাসটি ৩০ কোটি ৪৬ লাখ ৭১ টাকা ব্যয়ে নির্মাণ করেছে বাংলাদেশ সেনাবাহিনী।

২৬টি স্প্যান ও ২৪টি পিয়ারের এই ওভারপাসের কাজ ২০১৬ সালের মার্চ থেকে গত বছরের ডিসেম্বরের মধ্যে শেষ হয়েছে।

সড়ক ও জনপথ অধিদপ্তর ৯৪ কোটি ছয় লাখ টাকা ব্যয়ে কুমিল্লা শহরের শাসনগাছায় ৬৩১ দশমিক ৫০ মিটার দৈর্ঘ্যের ওভারপাসটি নির্মাণ করেছে। কোম্পানীগঞ্জ-মুরাদনগর-হোমনা মহাসড়কে গৌরীপুর-হোমনা সেতুটি সড়ক ও জনপথ অধিদপ্তরের তত্ত্বাবধানে নির্মিত হয়েছে।

১১২ দশমিক ৬১ মিটার দৈর্ঘ্য ও ১০ দশমিক ২৫ মিটার প্রস্থের এই সেতুটি নির্মাণে ৭৩ কোটি ৮৪ লাখ টাকা ব্যয় হয়েছে।

গৌরীপুর-হোমনা সড়কটি কুমিল্লা-সিলেট হাইওয়ে পর্যন্ত সম্প্রসারণ প্রকল্পের আওতায় চারটি ঝুঁকিপূর্ণ বেইলি সেতুর স্থলে চারটি পিসি গার্ডার সেতু নির্মাণ এবং দেড় কিলোমিটার হোমনা বিকল্প সড়ক নির্মাণসহ মোট ২৩ দশমিক ৫০ কিলোমিটার দীর্ঘ কোম্পানীগঞ্জ-মুরাদনগর-হোমনা জেলা মহাসড়ক উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হয়েছে।

নির্মিত চারটি সেতুর মধ্যে গৌরীপুর-হোমনা সেতুটি উল্লেখযোগ্য। এতে গৌরীপুর থেকে হোমনা ও মুরাদনগর হয়ে কোম্পানীগঞ্জ পর্যন্ত সড়কটি বেইলি সেতুমুক্ত হয়েছে এবং যাত্রাপথ সহজ, নিরাপদ ও ঝুঁকিমুক্ত হয়েছে।

বিকল্প সড়ক নির্মাণ এবং জেলা মহাসড়কটি প্রশস্ততার ফলে গৌরীপুর-হোমনা ও কোম্পানীগঞ্জ-মুরাদনগর-হোমনা এই দুটি মহাসড়কের মধ্যে যাতায়াত সহজতর ও যানজটমুক্ত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম ও সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার ইন চিফ মেজর জেনারেল মো. সিদ্দিকুর রহমান সরকার বক্তব্য দেন।

অনুষ্ঠানে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয় থেকে স্থানীয় সরকার দলীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন।

আরও পড়ুন:

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৯ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
শিক্ষা-সেবা-গবেষণায় প্রাধান্য দেবে বিএসএমএমইউ : নতুন উপাচার্য
বিএনপির মন্ত্রীদের বউরা ভারত থেকে শাড়ি এনে বিক্রি করত : প্রধানমন্ত্রী
‘অকৃতজ্ঞরা ভুলে যায় জিয়াকে মেজর জেনারেল বানিয়েছিল আওয়ামী লীগ’
X
Fresh