• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

প্রতিবন্ধীদের সমাজের মূলধারায় আনতে হবে: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ এপ্রিল ২০১৮, ১৩:১৬

প্রতিবন্ধী শিশুরা বিচ্ছিন্ন নয়, তারা সমাজেরই অংশ। তাদের মধ্যে সুপ্ত প্রতিভা আছে। সেই প্রতিভা খুঁজে বের করতে হবে। তাদের সমাজের মূলধারায় ফিরিয়ে আনতে হবে।

একাদশ বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রতিবন্ধী শিশু-কিশোররা স্পেশাল অলিম্পিকে অংশ নিয়ে বাংলাদেশের জন্য প্রতি বছর স্বর্ণ জয় করে নিয়ে আসে; যা আমাদের সুস্থ প্রতিযোগীরাও পারেনি। প্রতিবন্ধী শিশুরা ক্রিকেট থেকে শুরু করে নানা খেলাধুলায় পারদর্শী। উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে তারা পছন্দের খেলায় দারুণ প্রতিভার স্বাক্ষর রাখতে পারে। এজন্যই তাদেরকে সবরকম সহযোগিতা দিয়ে যাচ্ছে সরকার।

--------------------------------------------------------
আরও পড়ুন: এবার প্রশ্নফাঁস হবে না: শিক্ষামন্ত্রী
--------------------------------------------------------

প্রধানমন্ত্রী আরও বলেন, চিকিৎসা সেবা ছাড়াও অন্যান্য সব সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হচ্ছে প্রতিবন্ধী শিশুকিশোরদের। এছাড়াও সাভারে বারো একর জমিতে ইতোমধ্যে ২৭৮ কোটি টাকা ব্যয়ে আন্তর্জাতিক মানের প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স গড়ে তোলা হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘সুস্থ ছেলেমেয়েদের সঙ্গে তারা মিলেমিশে খেলবে। আবার তাদের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থাও আমরা করব। খেলাধুলা ছাড়াও বিসিএসে প্রতিবন্ধীদের জন্য এক শতাংশ কোটা এবং সরকারি তৃতীয় ও চতুর্থ শ্রেণির চাকরিতে ১০ শতাংশ কোটা রাখা হয়েছে। আমি চাই আমাদের দেশের সুস্থ মানুষদের যেমন আমরা সহযোগিতা করে যাচ্ছি; প্রতিবন্ধীদেরও যেন সেভাবে সবরকম সুযোগ-সুবিধা দিতে পারি। এক্ষেত্রে সমাজকে আরও সচেতন হতে এবং তাদের পাশে দাঁড়াতে হবে। কারণ এটা তো তাদের জন্মের দোষ না। আল্লাহ তো মানুষকে বিভিন্নভাবে সৃষ্টি করেন। কাজেই তাদেরকে অবহেলার চোখে দেখা ঠিক না।’

অনুষ্ঠানের প্রথম পর্ব শেষে মঞ্চ থেকে নেমে প্রতিবন্ধী শিশু-কিশোরদের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী। ওই সময় তিনি প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের কাছ থেকে নিজেদের তৈরি নানারকম শিল্পকর্ম ও চিঠি উপহার হিসেবে গ্রহণ করেন। এরপর দ্বিতীয় পর্বে প্রতিবন্ধী শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

আরও পড়ুন:

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী
ইসরায়েলে ইরানের হামলা : প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
২৪ এপ্রিল থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী
X
Fresh