• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

এ বছর হজ ফ্লাইট শুরু ১৪ জুলাই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ মার্চ ২০১৮, ১৯:৩৮
ফাইল ছবি

চলতি বছর পবিত্র হজ গমনেচ্ছুদের ফ্লাইট আগামী ১৪ জুলাই থেকে শুরু হবে। জানালেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী একে এম শাজাহান কামাল।

আজ (বৃহস্পতিবার) বিকেলে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

এর আগে ধর্ম ও বিমান মন্ত্রণালয়, হজ এজেন্সিস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব), বাংলাদেশ বিমানসহ হজের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের এক যৌথ সভা অনুষ্ঠিত হয়।

--------------------------------------------------------
আরও পড়ুন: খিলগাঁও ফ্লাইওভারে গাড়ি চাপায় স্ত্রীর মৃত্যু, স্বামী আহত
--------------------------------------------------------

শাজাহান কামাল বলেন, এ বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন যাত্রী হজে যাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন ৭ হাজার ১৯৮ জন, বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার। নির্দিষ্ট আকার ও জাতীয় পতাকাখচিত পলিব্যাগ ও কিটব্যাগ হজযাত্রীদের নিজ নিজ ব্যবস্থাপনায় কিনতে হবে বলেও জানান তিনি।

বিমানমন্ত্রী বলেন, সরকারি ব্যবস্থাপনায় দু’টি প্যাকেজ আছে। প্যাকেজ ১-এর জন্য দিতে হবে তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা। আর প্যাকেজ ২-এর জন্য লাগবে তিন লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা। এরমধ্যে বিমান ভাড়া এক লাখ ৩৮ হাজার ১৯১ টাকা।

শাজাহান কামাল জানান, ২০১৭ সালে হজ কার্যক্রমে অংশ নেয়া ১৯৩টি এজেন্সির বিরুদ্ধে বাংলাদেশ ও সৌদি আরব পর্বে বিভিন্ন অভিযোগ ওঠে। এসব অভিযোগের সত্যতা যাচাই-বাছাই করতে তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। কমিটির সুপারিশ পর্যালোচনা করে ৬৪টি হজ এজেন্সির লাইসেন্স বাতিল করা হয়েছে ও জরিমানা করা হয়েছে। ১৭টি এজেন্সির লাইসেন্স স্থগিত করা হয়েছে।

তিনি বলেন, এর বাইরে ৪৯টি এজেন্সিকে জরিমানা, তিরস্কার ও সতর্ক করা হয়েছে এবং ১২টি হজ এজেন্সিকে সতর্ক করা হয়েছে। আরও ৫১টি হজ এজেন্সিকে হজযাত্রী পাঠানোর কার্যক্রম থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

সভায় ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন, ধর্ম মন্ত্রণালয়ের সচিব আনিছুর রহমান, বিমান মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, হাব মহাসচিব শাহাদাত হোসেন তসলিম বৈঠকে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিয়াম-মেহজাবীনের বিস্ফোরক পোস্ট ঘিরে রহস্য
টিকা নিতে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে হজযাত্রীদের 
শাহজাদপুরে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে হত্যা : প্রধান আসামি গ্রেপ্তার
টাকা জমা না দেওয়ায় ২২ হজ এজেন্সিকে চিঠি
X
Fresh