• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আজ এক মিনিট অন্ধকারে থাকবে সারা দেশ

আরটিভি অনলাইন

  ২৫ মার্চ ২০১৮, ১০:৩৪

১৯৭১ সালে ২৫ মার্চে পাকিস্তানি বাহিনীর গণহত্যায় নিহতদের স্মরণে রোববার রাতে এক মিনিট অন্ধকারে ‘ব্ল্যাক-আউট’ থাকবে পুরো বাংলাদেশ।

২৫ মার্চ রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত জরুরি স্থাপনা ছাড়া সব জায়গা অন্ধকার রাখা হবে। এবারই প্রথম এ ধরনের কর্মসূচি হাতে নিয়েছে সরকার।

এছাড়া নিহতদের স্মরণে নেয়া হয়েছে নানা কর্মসূচি। রাষ্ট্রীয় উদ্যোগের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠনও কর্মসূচি হাতে নিয়েছে।

সরকারের পক্ষ থেকে এরই মধ্যে জানানো হয়েছে, কেন্দ্রীয়ভাবে বৈদ্যুতিক সংযোগ বন্ধ করা হবে না। নিজ নিজ উদ্যোগে বাতি নিভিয়ে এক মিনিট এই প্রতীকী কর্মসূচিতে যোগ দিতে হবে।

গণহত্যা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

--------------------------------------------------------
আরও পড়ুন: গণহত্যা ও নির্মমতার কালরাত আজ
--------------------------------------------------------

গণহত্যা দিবস উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে রোববার একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ওই সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেবেন।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে সন্ধ্যা ৭টায় স্মৃতি চিরন্তনে মোমবাতি প্রজ্বালন, ডকুমেন্টারি প্রদর্শন ও আলোচনা সভা হবে। জগন্নাথ ও রোকেয়া হলের উদ্যোগেও কর্মসূচি পালন করা হবে।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির উদ্যোগে স্বাধীনতা ও গণহত্যার ৪৭তম বার্ষিকী উপলক্ষে শহীদ মিনারে ৪৭টি মশাল প্রজ্বালন ও আলোর মিছিল করা হবে।

আরও পড়ুন:

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মঙ্গল শোভাযাত্রায় অন্ধকার ভেদ করে আলোর বার্তা
ঈদে হানিফ সংকেতের ‘আলোকিত অন্ধকার’
এক মিনিট অন্ধকারে ছিল দেশ
রাতে এক মিনিট অন্ধকারে থাকবে দেশ
X
Fresh