• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

পরীক্ষামূলক ফাইভজি চালু জুনে: মোস্তাফা জব্বার

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৪ মার্চ ২০১৮, ১৯:৫২ | আপডেট : ২৫ মার্চ ২০১৮, ০৯:১৩
ফাইল ছবি
আগামী জুনে দেশে ফাইভজি প্রযুক্তির পরীক্ষামূলক কার্যক্রম শুরু হবে বলে জানালেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

আজ শনিবার রাজধানীর গুলশানে একটি হোটেলে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) বাংলাদেশ আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, আমরা তিনটি শিল্প বিপ্লব মিস করেছি, চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্বদানকারী দেশ হিসেবে এখন বাংলাদেশকে প্রতিষ্ঠা করতে হবে। ২০২০ সালে সারা পৃথিবী ফাইভজিতে প্রবেশ করবে। এ থেকে দেশকে পিছিয়ে থাকতে দেয়া যাবে না।

তিনি বলেন, প্রযুক্তি পৃথিবীকে একটি স্তর থেকে নতুন একটি স্তরে নিয়ে যাবে। কাজেই আমাদেরকে দেখতে হবে প্রচলিত শিক্ষা আসন্ন নতুন স্তরের পৃথিবীর জন্য বা চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী কিনা। এই চ্যালেঞ্জ মোকাবেলায় ‘ক্র্যাশপ্রোগ্রামের’ মাধ্যমে তরুণ সমাজকে দক্ষ করে গড়ে তোলার বিকল্প নেই।

মন্ত্রী বলেন, আইসিটি বিভাগ মাত্র প্রশিক্ষণ সংক্রান্ত ৫টি প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করছে। পাশাপাশি বিআইটিএম ১৬ হাজার লোকের প্রশিক্ষণ প্রদান শেষ করেছে। আগামী ডিসেম্বরের মধ্যে ২৩ হাজার লোককে প্রশিক্ষণ প্রদানে সক্ষম হবে।

তিনি আরও বলেন, সমন্বিত উদ্যোগে কাজ করলে একবিংশ শতাব্দীর উপযোগী জনশক্তি গড়ে তুলতে সক্ষম হবে বাংলাদেশ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেসিআই প্রেসিডেন্ট মার্ক ব্রিয়ান লিম, ন্যাশনাল প্রেসিডেন্ট ফায়েজ আতিকুল ইসলাম, বেসিস পরিচালক মোস্তাফিজুর রহমান, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির এবং মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়