• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

কারাজীবন সম্প‌র্কে আমার অ‌ভিজ্ঞতাও কম নয়

অনলাইন ডেস্ক
|  ২০ মার্চ ২০১৮, ১৬:১০ | আপডেট : ২০ মার্চ ২০১৮, ১৭:৪২
কেবল অপরাধী নয়, অনেক রাজনৈতিক নেতাকর্মী‌কেও রাজবন্দি হি‌সে‌বে জে‌ল খাটতে হয়। জাতির পিতা‌কেও রাজনৈতিক কার‌ণে ১৪ বছরের বেশি সময় কারাগারে কাটা‌তে হয়েছিল। কারাগারের জীবন সম্প‌র্কে আমার অ‌ভিজ্ঞতাও কম নয়। বললেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হা‌মিদ।

আজ (মঙ্গলবার) ‌গাজীপু‌রের কা‌শিমপুর কারাগা‌রে ‘কারা সপ্তাহ’ উ‌দ্ধোধন অনুষ্ঠানের প্রধান অ‌তি‌থির বক্ত‌ব্যে এসব কথা ব‌লেন রাষ্ট্রপ‌তি। সোমবার দুদিনের সফরে গাজীপুরে যান রাষ্ট্রপতি আবদুল হামিদ।

তিনি ব‌লেন, নেলসন মেন্ডেলা তার জীব‌নের ২৯ বছর নির্জন কারাগা‌রে কাটা‌তে বাধ্য হয়েছিলেন। বঙ্গবন্ধুকে সপ‌রিবা‌রে হত্যার পর আমা‌দের জাতীয় চার নেতা‌কে কারাগা‌রে প্রাণ দি‌তে হয়। রাজ‌নৈ‌তিক কার‌ণে বি‌ভিন্ন সময়ে আমা‌কেও গ্রেপ্তার হয়। তাই কারাগারের জীবন সম্প‌র্কে আমার অ‌ভিজ্ঞতাও কম নয়।

রাষ্ট্রপতি বলেন, কারাগারে আগত বন্দিদের বড় একটি অংশ মাদক মামলায় আটক। এ সব মাদকসেবী কিংবা মাদক ব্যবসায়ীরা যাতে কারাগারে থেকে মাদক সেবন বা মাদকের ব্যবসা পরিচালনা করতে না পারে সেজন্য কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে। কারা প্রশাসনের কেউ যাতে এসব অনৈতিক কাজে জড়িয়ে না পড়ে সে ব্যাপারেও কঠোর নজরদারি রাখতে হবে। মনে রাখতে হবে, একজন বন্দি যখন কারাগারে প্রবেশ করে তখন তার সব দায়দায়িত্ব কারা কর্তৃপক্ষের।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, মু‌ক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজা‌ম্মেল হক ও কারা মহাপ‌রিদর্শক সৈয়দ ইফ‌তেখার উদ্দিন প্রমুখ অনুষ্ঠানে উপ‌স্থিত ছি‌লেন।

আরও পড়ুন:

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়