• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

‘জাতীয় নির্বাচনে একাধিক দিনে ভোটগ্রহণের সুযোগ নেই’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ মার্চ ২০১৮, ২৩:২৩

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এক দিনেই ভোটগ্রহণ করা হবে। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী একাধিক দিনে ভোটগ্রহণের কোনো সুযোগ নেই। আরপিওতে আছে জাতীয় সংসদ নির্বাচন একদিনেই করতে হবে। ধাপে ধাপে ভোট করতে হলে আরপিও পরিবর্তন করতে হবে। বললেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ।

আজ (রোববার) বিকেলে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দশ আঞ্চলিক ও ৬৪ জেলা নির্বাচন কর্মকর্তার সঙ্গে বৈঠক করে কমিশন।

শনিবার টাঙ্গাইলে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী জাতীয় নির্বাচনে একাধিক দিনে ভোট নেয়ার পরিকল্পনার কথা জানান। এ ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘আগামী সংসদ নির্বাচনে তিনশ’ আসনে আরপিও অনুসারে একদিনেই নির্বাচন হবে। একাধিক দিনে নির্বাচন করার পরিকল্পনা কমিশনের আপাতত নেই। সরকার থেকে এ ব্যাপারে কোন ম্যাসেসও আসেনি।

হেলালুদ্দীন আহমদ বলেন, ইভিএম’র বিষয়ে আলোচনা হয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহার করা হবে কি না সে বিষয়ে আলোচনা হয়নি। সামনের স্থানীয় সরকার নির্বাচন ও সিটি নির্বাচনে ইভিএম ব্যবহারে কমিশনের আগ্রহ রয়েছে।

সচিব বলেন, বর্তমানে ৪০টি নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে তাদের কাছে কমিশন কিছু প্রতিবেদন চেয়েছিল। অনেকে প্রতিবেদন দিয়েছে। এছাড়া নতুনভাবে রাজনৈতিক দল নিবন্ধনের জন্য আবেদন চাওয়া হয়েছিল। শতাধিক দল নিবন্ধন পেতে আবেদন করেছে। আগামীকাল সোমবার নির্বাচন কমিশনে সভা রয়েছে সেখানে বিষয়গুলো উপস্থাপন করা হবে।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উপজেলা পরিষদেও হচ্ছে ডামি নির্বাচন : রিজভী
উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে : সিইসি
প্রতীক পেয়েই প্রচার-প্রচারণায় প্রার্থীরা
‘সংসদ সদস্য কোনো প্রার্থীর নির্বাচনী প্রচারণায় যেতে পারবেন না’
X
Fresh