• ঢাকা রোববার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫

সিঙ্গাপুরের বোটানিক গার্ডেনে ‘শেখ হাসিনা’ অর্কিড

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৩ মার্চ ২০১৮, ১৮:৩৬ | আপডেট : ১৩ মার্চ ২০১৮, ১৯:০৫
ইউনেস্কোর বিশ্ব হেরিটেজ হিসেবে স্বীকৃত সিঙ্গাপুরের বোটানিক গার্ডেনে ‘শেখ হাসিনা’ নামের একটি অর্কিড উন্মোচন করা হলো। এটি গার্ডেনের ভিআইপি গ্যালারির শোকেসে থাকবে।

দেশটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সফর স্মরণীয় করে রাখতে এই অর্কিডের নাম ‘ডেনড্রোবিয়াম শেখ হাসিনা’ রাখা হয়েছে। ‘সানপ্লাজা পার্ক’ ও ‘সেলেটার চকোলেট’ অর্কিডের শংকরায়নের মাধ্যমে এটি উদ্ভাবিত হয়েছে।

মঙ্গলবার সকালে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর হাতে অর্কিডটি তুলে দেন সিঙ্গাপুর জাতীয় উদ্ভিদ উদ্যানের পরিচালক ড. নাইজেল টেইলর সি হর্ট।

এসময় উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ প্রধানমন্ত্রীর সফরসঙ্গীরা।

--------------------------------------------------------
আরও পড়ুন: বেঁচে আছেন নেপালি দুই মেডিকেল শিক্ষার্থী
--------------------------------------------------------

অর্কিডটির শংকরায়নের সঙ্গে সম্পৃক্ত এবং গার্ডেনের ব্যবস্থাপক ডেভিড লিম বলেন, ডেনড্রোবিয়াম শেখ হাসিনা অর্কিডটির শংকরায়ন এবং পত্র-পল্লবে বিকশিত হতে সাড়ে চার বছর সময় লেগেছে।

এই হাইব্রিড অর্কিড ২৫ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। প্রতিটি গাছে ১৫টি ফুলের থোকা ধরে। প্রতিটি প্রস্থে ৫ সেন্টিমিটার হয়। প্যাঁচানো প্রতিটি ফুলের গোড়া গাঢ় পিঙ্গল রঙের এবং ফুলের মাঝখানে হালকা বাদামি ও ধবধবে সাদা প্রান্ত থাকে।

সিঙ্গাপুরের রীতি অনুসারে ১৯৫৭ সাল থেকে দেশটিতে সফরকারী বিভিন্ন দেশের প্রায় আড়াইশ’ রাষ্ট্র ও সরকার প্রধানের সফরকে স্মরণীয় করে রাখতে তাদের নামে স্থানীয় অর্কিডের নামকরণ করা হয়।

আরও পড়ুন: 

কে/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়