৭ই মার্চের ভাষণ এখনও আমাদের উজ্জীবিত করে: প্রধানমন্ত্রী

প্রকাশ | ০৬ মার্চ ২০১৮, ২২:৫৭ | আপডেট: ০৭ মার্চ ২০১৮, ০৯:৩৪

আরটিভি অনলাইন রিপোর্ট

১৯৭১ সালের ৭ই মার্চের ভাষণের আবেদন এখনো মুছে যায়নি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ এখনও আমাদের উজ্জীবিত করে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার গণভবনে ৭ মার্চের ভাষণকে স্বীকৃতি দানকারী ইউনেস্কোর প্রত্যয়নপত্র হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, এই ভাষণ আমাদের এখনও উজ্জীবিত করে। তার প্রমাণ হচ্ছে, ১৯৭৫ সালের পর এই ভাষণ নিষিদ্ধ করা হয়েছিল। আপনারা জানেন যে আমাদের আওয়ামী লীগের নেতাকর্মীরা ও আমাদের সহযোগী সংগঠন প্রতি ৭ মার্চ, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিনে, ২৬ মার্চ ও ১৫ আগস্ট সব সময় কিন্তু এই ভাষণটি বাজাতো। এই ভাষণটি বাজাতে গিয়ে তারা প্রতিনিয়ত বাধার সম্মুখীন হয়েছে। আওয়ামী লীগের নেতাকর্মীরা জীবনের ঝুঁকি নিয়েও ভাষণটি বাজিয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: নকল সাপ্লাইকারী শিক্ষকদের ফায়ারিং স্কোয়াডে দেয়া উচিত: রাষ্ট্রপতি (ভিডিও)
--------------------------------------------------------

তিনি বলেন, কেউ এই ভাষণ বাজাতে চাইলে তাকে নির্যাতনের মুখোমুখি হতে হয়েছে। আজ স্বীকৃতির মধ্য দিয়ে এই ভাষণ আবার মানুষের কাছে ফিরে এসেছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, এ ভাষণের আবেদন এখনও মুছে যায়নি। যখনই এই ভাষণ শুনি, তখনই শরীরে কাঁটা দিয়ে ওঠে। এই ভাষণ এখনও আমাদের জন্য প্রযোজ্য।

শেখ হাসিনা বলেন, পৃথিবীতে যত বিখ্যাত ভাষণ রয়েছে, এর মধ্যে মার্টিন লুথার কিংয়ের ভাষণটি ছাড়া বাকি সবগুলোই লিখিত। এর বাইরে একমাত্র বঙ্গবন্ধুর ভাষণটিই লিখিত নয়। এটি সম্পূর্ণ তার নিজের মনের কথা। ইতিহাসে এমন নজির বিরল।

আরও পড়ুন: 

এসএস