• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

চাঁদপুর-পদ্মা-মেঘনায় কোনো মাছই ধরা যাবে না

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৫৮

জাটকা সংরক্ষণে পয়লা মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত চাঁদপুর, পদ্মা, মেঘনাসহ ইলিশ বিচরণের ৫টি অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় হতে বলা হয়, আগামী ২ মাস চাঁদপুর, পদ্মা, মেঘনাসহ ইলিশ বিচরণের ৫টি অভয়াশ্রমের এলাকায় ইলিশসহ সব ধরনের মাছ ধরা যাবে না। প্রজননসক্ষম ইলিশ ডিম ছাড়ার জন্য সাগর থেকে নদী ও মোহনায় উঠে আসে। এ সময় ইলিশকে ডিম ছাড়ার সুযোগ দিতে আগামী ২ মাস মা ইলিশ নিধন, আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও মজুদ করা আইনত দণ্ডনীয় অপরাধ।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জানায়, জাটকা ও প্রজননের সময় ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা থাকা, অভয়াশ্রম প্রতিষ্ঠা করাসহ বিভিন্ন প্রচেষ্টার ফলে ২০১৬-১৭ সালে যেমন ইলিশের উৎপাদন দ্বিগুণ হয়েছে। গেল অর্থবছরে ইলিশ মাছের উৎপাদন হয়েছে প্রায় ৪ লাখ ৯৬ হাজার টন। প্রতি কেজি ৪০০ টাকা হিসেবে যার বাজার মূল্য প্রায় ২০ হাজার কোটি টাকা।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় আরও জানায়, বর্তমানে দেশে জেলেদের জীবনমান উন্নয়নের বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তাছাড়া প্রকৃত মৎস্যজীবী ও জেলেদের প্রাপ্য অধিকার নিশ্চিতকরণে মৎস্য অধিদপ্তর থেকে ইতোমধ্যে ১৬ লাখ ২০ হাজার মৎস্যজীবী ও জেলেদের নিবন্ধন সম্পন্ন হয়েছে এবং ১৪ লাখ ২০ হাজার জেলের মাঝে পরিচয়পত্র বিতরণ করা হয়েছে।

আরও পড়ুন:

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জালে ধরা পড়ল ৪০০ কেজি ওজনের ‘তলোয়ার’ মাছ
‘সংসদ সদস্য কোনো প্রার্থীর নির্বাচনী প্রচারণায় যেতে পারবেন না’
সিসিটিভি ফুটেজে ধরা পড়ল বুয়েটে হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ
‘সরকার চোরাবালিতে দাঁড়িয়ে, যেকোনো সময় ডুবে যাবে’
X
Fresh