মেলায় অলাত এহ্সানের 'অনভ্যাসের দিনে'

প্রকাশ | ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ১০:০৪ | আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৪০

আরটিভি অনলাইন রিপোর্ট

মেলায় এসেছে তরুণ কথাসাহিত্যিক অলাত এহ্সানের গল্পগ্রন্থ 'অনভ্যাসের দিনে'। বইটি প্রকাশ করেছে প্রকৃতি; মেলায় স্টল নং ২৪৭ এ পাওয়া যাবে।

প্রচ্ছদ করেছেন বিপুল শাহ।  ১২ টি গল্প নিয়ে সাজানো বইটির দাম রাখা হয়েছে ২২০ টাকা।

ঢাকায় বইটির পরিবেশক মেঘ এবং পশ্চিমবঙ্গে পরিবেশক ‘একলব্য’, রানাঘাট, নদীয়া। 

অলাত এহ্সান মূলত গল্পকার; প্রবন্ধ ও সমালোচনা লেখেন।  জন্ম ১৯৮৭ সালে, রাজধানীর অদূরে নবাবগঞ্জ উপজেলার করপাড়ায়, বেড়ে উঠা বারুয়াখালী গ্রামে। ঢাকা কলেজ থেকে ব্যবস্থাপনা বিভাগে স্নাতকোত্তর। 

ক্যাম্পাসে নেতৃত্ব দিয়েছেন বামপন্থী ছাত্র সংগঠনের। বিচিত্র বিষয়ে পাঠে আগ্রহী। শিখছেন জাপানি ভাষা। একটি দৈনিকে কর্মরত। 

বইটির ভূমিকা লিখেছেন, অভিজিৎ মুখার্জি; যিনি স্বনামধন্য অনুবাদক এবং কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

ভূমিকায় অভিজিৎ লিখেছেন,  ‘এহ্সানের চোখ আছে ঘটনাসমষ্টি থেকে গল্পটাকে খুঁজে নেওয়ার, তার উপস্থাপনার ধাঁচ নিয়ে ওর যে ইনট্যুইটিভ বা স্বজ্ঞাপ্রসূত পক্ষপাত তৈরি হয়, আমার বিশ্বাস, তা অধিকাংশ পাঠককে স্পর্শ করবে, পাঠক উপভোগ করবে।  প্রকরণগত কাঠামোর দিক থেকেও এহ্সানের গল্পে কাহিনীর উপস্থাপনা বেশ আধুনিক, বুদ্ধিদীপ্ত।’

তিনি আরো বলেছেন, ‘এহ্সানের গল্প পড়তে গিয়ে যে জিনিসটা আশ্বাস জাগায়, সেটা হচ্ছে জগতের নানা বিস্ময়কর খুঁটিনাটি খবরের সঙ্গে ওর পরিচিতি। সাহিত্যিকের ব্যক্তিগত জ্ঞানগম্যির পরিসর সাহিত্যের মানের একটা বড় নির্ণায়ক। বাংলা সাহিত্যের ক্ষেত্রে এই দিকটা, কে না জানে, খুব আশ্বাসব্যঞ্জক নয় একেবারেই। নিউরোসায়েন্টিস্ট অর্থাৎ স্নায়ুবিজ্ঞানী ভি. এস. রামচন্দ্রনের নাম ও কাজের সঙ্গে পরিচয় যে বাংলার একজন ছোটগল্পকারের খানিকটা হলেও আছে, দেখে আশা জাগে।’

বইটি প্রসঙ্গে লেখক অলাত এহসান বলেন, গল্প অনেকদিন ধরেই লিখছি। বিভিন্ন প্রকাশনা, গণমাধ্যমে নিয়মিতই প্রকাশ হয়েছে, হচ্ছে। সেসব গল্পের সংকলন 'অনভ্যাসের দিনে।' আশা করি, বইটি পাঠকেরা সাদরে গ্রহণ করবে।

আরও পড়ুন:

এসজে