• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

আইএস সংশ্লিষ্টতায় যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় বাংলাদেশি গ্রুপ

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ২২:০৪

বৈশ্বিক সন্ত্রাসী তালিকায় বাংলাদেশি গ্রুপের নাম লিপিবদ্ধ করেছে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট। মঙ্গলবার ট্রেজারি ডিপার্টমেন্ট মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে দুই ব্যক্তি ও সাতটি গোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। সেখানে বাংলাদেশি গ্রুপও রয়েছে। খবর রয়টার্স, নিউ ইয়র্ক টাইমসের।

ট্রেজারি ডিপার্টমেন্টের অফিস অব ফরেন অ্যাসেটস কন্ট্রোল (ওএফএসি) জানিয়েছে, তারা নাইজেরিয়ার আল-বারনাওয়ি ও সোমালিয়া মাহাদ মাওলিমর নাম ওই তালিকায় অন্তর্ভুক্ত করেছে। একইসঙ্গে বাংলাদেশ, মিশর, ফিলিপিন্স, সোমালিয়া, নাইজেরিয়া ও তিউনিসিয়ার সাতটি গ্রুপের নামও ওই নিষেধাজ্ঞা তালিকায় রয়েছে।

তারা বলছে, আইসিস-বাংলাদেশ, আইসিস-মিশর, আইসিস-ফিলিপিন্স, আইসিস-সোমালিয়া, আইসিস-পশ্চিম আফ্রিকা, জুন্দ আল-খলিফা-তিউনিসিয়া (আইসিস-তিউনিসিয়া নামেও পরিচিত) ও ফিলিপিন্সভিত্তিক মাওতে গ্রুপ (ইসলামিক স্টেট অব লানাও নামেও পরিচিত)।

এদিকে আলাদা এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, আগে থেকেই নিষেধাজ্ঞা থাকা ৪০ জন ইসলামিক নেতা ও তাদের সহযোগী সংগঠনের সঙ্গে নতুন করে যোগ হওয়া এই ব্যক্তি ও প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের অর্থ ব্যবস্থায় প্রবেশ করতে পারবে না।