• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

প্রকল্প শেষে প্রাডো গাড়ি কোথায় যায়?

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৫৮

বাংলাদেশের বাজেটের সিংহভাগ ব্যয় করে দেশের প্রকৌশল বিভাগগুলো। শুধু অর্থ ব্যয় নয়, কাজের গুণগত মান নিশ্চিত করার দায়িত্বও প্রকৌশলীদের। দুর্নীতি বন্ধ করতে সবাই তৎপর। তাই প্রভাবশালী কিংবা তদবিরবাজদের প্ররোচনায় কেউ অনৈতিক কাজ করবেন না। বললেন দুর্নীতি দমন কমিশন- দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

আজ মঙ্গলবার দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে সরকারি বিভিন্ন প্রকৌশল দপ্তরের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

ইকবাল মাহমুদ প্রশ্ন রেখে বলেন, প্রকল্পের নামে নিশান পেট্রোল বা প্রাডো গাড়ি আমদানি করি কেন? কেন প্রগতি থেকে গাড়ি কিনি না? প্রকল্প শেষে গাড়িগুলো কারা ব্যবহার করেন? কোথায় যায়?

তিনি বলেন, মানসিকতার পরিবর্তন ছাড়া দুর্নীতি দমন সম্ভব নয়। প্রকৌশল সংস্থাগুলো দেশের বাজেটের ৮০ ভাগ ব্যয় করেন। এই ব্যয় হতে হবে স্বচ্ছ এবং দুর্নীতিমুক্ত। আর্থিক বিষয়ে অডিট করা হয় কিন্তু কাজের অডিট করা হয় না। আমরা কাজ করি, কিন্তু কাজের গুণগত মান নিশ্চিত করি না। আমরা প্রকল্প গ্রহণ করি কিন্তু প্রকল্পের সম্ভাব্যতা যথাযথভাবে যাচাই করি না। এই অবস্থার অবসান হওয়া প্রয়োজন।

--------------------------------------------------------
আরও পড়ুন: রাজধানীর অভিজাত পাড়া থেকে সোয়া লাখ ইয়াবা উদ্ধার
--------------------------------------------------------

তিনি বলেন দুর্নীতি দমন কমিশনে প্রকৌশল সংস্থার কর্মকর্তাদের বিরুদ্ধে প্রায়ই বিভিন্ন অভিযোগ আসে। আমরা এগুলো বিশ্বাস করতে চাই না, তাই আমরা আপনাদের কথা শুনতে চাই। এটি পারস্পরিক সহযোগিতামূলক কার্যক্রমের একটি প্রক্রিয়া। সবাই যদি আর্থিক বিষয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতার মধ্যে না আসেন, তাহলে দেশ এগোবে না এবং মানুষও আমাদের বিশ্বাস করবে না।

রাজউক চেয়ারম্যান মোঃ আবদুর রহমানের বক্তব্যের প্রেক্ষিতে দুদক চেয়ারম্যান বলেন, প্লট দিচ্ছেন। প্রকল্প গ্রহণের আগে উপকারভোগী জনগণের সঙ্গে আলোচনা করা প্রয়োজন।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দুদক কমিশনার এএফএম আমিনুল ইসলাম, সচিব ড. মোঃ শামসুল আরেফিন, মহাপরিচালক মোঃ জাফর ইকবাল, রাজউক চেয়ারম্যান মোঃ আবদুর রহমান, সিভিল এভিয়েশনের প্রধান প্রকৌশলী শুভেন্দু বিকাশ সোস্বামী প্রমুখ।

আরও পড়ুন:

এসআর/এইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
একনেকে ১১ প্রকল্প অনুমোদন
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু
ভারত থেকে এলো ১ হাজার টন আলু
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ
X
Fresh