• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মিয়ানমার টাইমসের প্রতিবেদন

দু’সপ্তাহের মধ্যে শুরু হতে পারে রোহিঙ্গা প্রত্যাবর্তন

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:০৯

দু’সপ্তাহের মধ্যে শুরু হতে পারে বাংলাদেশ থেকে রোহিঙ্গা শরণার্থীদের ফেরত নেয়ার কার্যক্রম ।

বুধবার এমনটা জানালেন মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসনবিষয়ক মন্ত্রী ইউ উইন মিয়াত আই। বৃহস্পতিবার এমন তথ্য দিয়ে খবর প্রকাশ করে মিয়ানমার টাইমস।

ইউ উইন মিয়াত আই বলেন, বাংলাদেশ সরকার ৮ হাজার ২৩ জন রোহিঙ্গার যে তালিকা মিয়ানমারকে দিয়েছে, তা যাচাই-বাছাই করতে দু’সপ্তাহের মতো সময় লাগবে। এরপরই শুরু হতে পারে প্রত্যাবর্তন।

তিনি আরও বলেন, যাচাই-বাছাই শেষ হলে স্থল ও নৌরুটে প্রতিদিন ৩শ’ শরণার্থীকে নিতে প্রস্তুত মিয়ানমার। দেশটির অভিবাসন বিভাগ জানায়, বাংলাদেশের দেয়া তালিকা প্রথমে যাচাই করবে দেশটির স্বরাষ্ট্র-বিষয়ক কর্তৃপক্ষ। এরপর অভিবাসন-বিষয়ক কর্মকর্তারা তালিকার সঙ্গে দেয়া তথ্য যাচাই করে দেখবেন।

মন্ত্রী ইউ উইন মিয়াত আইয় বলেন, যাচাই-বাছাই করা তালিকা আমরা বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করব এবং বাংলাদেশ সবুজ সংকেত দিলেই প্রত্যাবর্তন শুরু করা হবে।

এ বিষয়ে মিয়ানমারের প্রেসিডেন্ট অফিসের মুখপাত্র ইউ জাওয়া হতাই বলেন, অভিবাসন-বিষয়ক কর্মকর্তারা এখন ৮ হাজারের বেশি শরণার্থী প্রত্যাবর্তনের বিষয়ে যাচাই-বাছাই করছেন। যেসব শরণার্থীর সঙ্গে ডকুমেন্ট আছে, তাদের গ্রহণ করবে মিয়ানমার। যতটা দ্রুত সম্ভব এ বিষয়ে কাজ করছি আমরা।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভাসানচরে রোহিঙ্গা নাগরিককে গলা কেটে হত্যা
প্রত্যাবর্তনের গল্প লিখে পিএসজিকে হারাল বার্সা
৫ মাসের শিশু চুরির ৫ দিন পর উদ্ধার, ২ রোহিঙ্গা গ্রেপ্তার
জাতিসংঘে ফের রোহিঙ্গা সংকট উত্থাপন বাংলাদেশের
X
Fresh