• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১৭তম

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১১:০৮

সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান এবার ১৭তম। গত বছর ১৫তম সূচকে থাকা বাংলাদেশ এবার ২ ধাপ উন্নতি করেছে। অর্থাৎ এক বছরের ব্যবধানে দেশে তুলনামূলক দুর্নীতি কমেছে।

দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বৃহস্পতিবার দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করে, সেখানে বাংলাদেশের এই অবস্থান পাওয়া যাচ্ছে।

গত বছর এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫তম। তার আগের বছর ছিল ১৩তম।

আজ সকালে রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বার্লিন থেকে প্রকাশিত প্রতিবেদন তুলে ধরা হয়।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের মতোই সমান স্কোর পেয়েছে আরও পাঁচটি দেশ। এগুলো হলো ক্যামেরুন, গাম্বিয়া, কেনিয়া, মাদারগাস্কা ও নিকারাগুয়া।

দুর্নীতির ধারণাসূচক অনুযায়ী এবার বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া। অন্যদিকে সবচেয়ে কম দুর্নীতির দেশ নিউজিল্যান্ড। টিআই এর ২০১৭ এ প্রকাশিত দুর্নীতির ধারণা সূচক (করাপশন পারসেপশন ইনডেক্স বা সিপিআই) ২০১৬ অনুযায়ী সূচকের ০-১০০ এর স্কেলে বাংলাদেশে স্কোর এবার ২৮।

টিআইয়ের দেয়া তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশের যে তালিকা অর্থাৎ দুর্নীতির ধারণা সূচকের মোট দেশগুলোর মধ্যে নিচের দিকে থাকা দেশের তালিকার বিচারে বাংলাদেশের উন্নতি হয়েছে। পাশাপাশি সার্বিক বিচারেও বাংলাদেশ এগিয়েছে দুইধাপ।

সবচেয়ে কম দুর্নীতির দেশের তালিকায় এবছর বাংলাদেশের অবস্থান ১৪৩। অথচ এর আগের বছর বাংলাদেশের অবস্থান ছিল ১৪৫। তার আগের বছর যেটি ছিল ১৩৯।

তবে টিআইবির প্রধান নির্বাহী ড. ইফতেখারুজ্জামানের দেয়া তথ্য অনুযায়ী, র‍্যাংকিং বাড়ল কি কমলো- এর উপর ধারণা করে দুর্নীতি বাড়ল বা কমল এটা বলা যাবে না।

এখানে স্কোরটাই গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, কোন দেশের স্কোর যদি ৪৩ হয়, তাহলে বলা যায় তার মধ্যম পর্যায়ে দুর্নীতি প্রতিরোধ করতে সক্ষম হয়েছে।

বাংলাদেশের স্কোর সেখান থেকে অনেক কম, ২৮।

এসআর/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের স্পিন বোলিংয়ে বৈচিত্র্য আনতে চান মুশতাক
আমিরাতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৪ এপ্রিল)
দায়িত্ব নিয়েই যে চ্যালেঞ্জ নিলেন মুশতাক আহমেদ
X
Fresh