• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

শহীদ মিনারে হিজড়াদের শ্রদ্ধা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১২:১৮ | আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৩৩
মুখে অ, আ, ২১ ফেব্রুয়ারি লেখা নানান আলপনা। গায়ে কালো রংয়ের পরিধান। যেন এক অন্য পরিবেশ। হাতে হাতে ফুল। সবার মাঝে গভীর নিরবতা। এভাবে একুশের প্রথম প্রহরে দেখা যায় হিজড়া জনগোষ্ঠিকে।

রাজধানীর কয়েক থানার শতাধিক হিজড়া বুধবার প্রথম প্রহরে ফুল দিয়ে ভাষা শহিদদের শ্রদ্ধা জানান কেন্দ্রীয় শহীদ মিনারে।

তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের সদস্যদের এমন উদ্যোগ নজর কেড়েছে সকলের। সমাজে অবহেলিত থাকা এসব মানুষদের নেওয়া এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অনেকে।

মগবাজার থেকে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে এসেছেন শায়লা। তিনি বলেন, আমরা এখন স্বীকৃত। কোনো সামাজিক অনুষ্ঠানে যেতে পারি না, আমাদের অবহেলা করা হয়। সবাই আমাদের থেকে সরে থাকে। আমার সবার সঙ্গে কাঁধে কাধ মিলিয়ে চলতে চাই। আমরা বাংলায় কথা বলতে পারছি না। যেসব বীরের জন্য তাদের স্মরণ করতে আমরা শহীদ মিনারে এসেছি।

যাত্রাবাড়ী থেকে আসা তানিয়া বলেন, শহীদ মিনারে এসে ভাল লাগছে। ভাষার জন্য যারা জীবনের মায়া ত্যাগ করেছেন তাদের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পেরে ভালো লাগছে। অনেক আগে থেকে ইচ্ছা ছিল ফুল দেয়ার আজ পূরণ হলো ভালোই লাগছে।

বাংলাদেশ হিজড়া ফাউন্ডেশনের দপ্তর সম্পাদক অনু হিজড়া বলেন, ২০১৩ সালের ১০ নভেম্বর তৃতীয় লিঙ্গ হিসেবে হিজড়ারা স্বীকৃতি পেয়েছে। সাধারণ মানুষের মতো সব সামাজিক অনুষ্ঠানে আমরা অংশীদার হতে চাই। এর ধারাবাহিকতায় আমরা ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে এসেছি। ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে আসতে পেরে আমরা গর্বিত।

২০১৩ সালে হিজড়াদের তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দেয় সরকার।

আরও পড়ুন: 

এমসি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়