• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

নিজস্ব ভাষা-সংস্কৃতি রক্ষার চেতনা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২০ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:১১ | আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:৩৮
বিশ্বের বিভিন্ন ভাষাভাষী মানুষের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় অমর একুশের চেতনা এখন অনুপ্রেরণার অবিরাম উৎস। বললেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

শহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মঙ্গলবার দেয়া এক বাণীতে একথা বলেন তিনি।

আবদুল হামিদ বলেন, যথাযথ চর্চা, সংরক্ষণ ও পৃষ্ঠপোষকতার অভাবে বিশ্বে আজ বহুভাষা ও সংস্কৃতি হারিয়ে যাচ্ছে। নিজস্ব মাতৃভাষার উন্নয়ন ও সংরক্ষণের পাশাপাশি বহুভাষিক শিক্ষার মাধ্যমে টেকসই ভবিষ্যৎ অর্জন করতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ইতিবাচক অবদান রাখবে।

তিনি বলেন, মহান ভাষা আন্দোলন বাংলাদেশের জাতীয় ইতিহাসে এক ঐতিহাসিক ও তাৎপর্যপূর্ণ ঘটনা। এই আন্দোলন ছিল বাঙালির মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি নিজস্ব জাতিসত্তা, স্বকীয়তা ও সাংস্কৃতিক স্বাতন্ত্র্য রক্ষারও আন্দোলন।

রাষ্ট্রপতি বলেন, অমর একুশের অবিনাশী চেতনা বাঙালিকে স্বাধিকার, মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধে যুগিয়েছে অফুরন্ত প্রেরণা ও অসীম সাহস। ফেব্রুয়ারির রক্তাক্ত ইতিহাসের পথ বেয়েই অর্জিত হয় মাতৃভাষা বাংলার স্বীকৃতি এবং এরই ধারাবাহিকতায় আসে বাঙালির চির কাঙ্ক্ষিত স্বাধীনতা।

ভাষা আন্দোলনে আত্মোৎসর্গকারী ভাষা শহিদ রফিক, সালাম, বরকত, জব্বার, শফিউরসহ নাম না জানা অন্য শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান তিনি।

উল্লেখ্য, বুধবার বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হবে।

আরও পড়ুন:

কে/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়