• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

তালাত মাহমুদ দিদারের ‘শেকল ভাঙার গান’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:১১ | আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:৩৩
অমর একুশে গ্রন্থমেলা ২০১৭-তে এসেছে তরুণ প্রতিশ্রুতিশীল গল্পকার ও ঔপন্যাসিক, ফেনীর সন্তান তালাত মাহমুদ দিদারের নতুন গল্পের বই ‘শেকল ভাঙার গান’। বইয়ের ফ্ল্যাপ থেকে জানা যাচ্ছে, বইটি লিখিত হয়েছে ইতিহাস থেকে বিস্মৃত হয়ে যাওয়া ‘কিছু সংখ্যক’ বীরের পটভূমি নিয়ে। 

ফ্ল্যাপে আরও লেখা রয়েছে, কিছু সংখ্যক মানুষের সর্বত্যাগের ফলে এদেশ সাংস্কৃতিক পরাধীনতার নাগপাশ ছিঁড়ে মুক্তি পেয়েছে-স্বতন্ত্র অধিকার জন্মেছে জাতির। 

আমরা বাঙালি, বিশ্বমানচিত্রে সগৌরব প্রতিষ্ঠা আজ আমাদের। আজ সেই ‘কিছু সংখ্যক’দের ক’জনার খোঁজ আমরা রাখতে পেরেছি? কিন্তু ইতিহাসের পথকে রুখবে সে সাধ্য কার? বৈরি পরিবেশে তাই আজো বিস্মৃত সেই ‘কিছু সংখ্যক’ বীরের দীপ্ত প্রেরণায় জাতিকে নতুন সূর্যপথের আহ্বানের গল্প নিয়েই ‘শেকল ভাঙার গান’।

এই গল্পেই উঠে এসেছিল ভাষা শহীদ সালামের কবরস্থান শনাক্তকরণের প্রথম দাবি। যা এ দেশের দীর্ঘ প্রতীক্ষা আর পরিশ্রমের ফসল। পরবর্তীতে সরকারের সহযোগিতায় খুঁজে পাওয়া সম্ভব হয়।  

বইটির প্রচ্ছদ করেছেন বিখ্যাত প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ। বইমেলায় পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানে বর্ণ প্রকাশের ১০১ নম্বর স্টলে। দাম ১৫০ টাকা। 

তালাত মাহমুদ দিদার পেশায় একজন ব্যবস্থাপক। তিনি এবিসি রেডিওতে ম্যানেজার পদে কর্মরত আছেন। সাহিত্যের প্রতি অগাধ ভালোবাসা থেকে নিয়মিত লিখে যাচ্ছেন গল্প-উপন্যাস।

ওয়াই/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়