• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ধুলোয় ভরা ঢাকার বাতাস, বাড়ছে রোগবালাই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:০২

ভয়াবহ বায়ুদূষণের কবলে পড়েছে রাজধানী ঢাকা। অভিজাত কিংবা সাধারণ এলাকা, সবখানেই মারাত্মক ধুলোয় সবাই দিশেহারা। সারা বছর যেমন-তেমন, শীত এলেই বাতাসে ধুলোর মাত্রা বেড়ে যায় বহুগুণ।

পরিবেশ অধিদপ্তরের তথ্য মতে, বছরের অন্যান্য সময়ের তুলনায় শীত মৌসুমে রাজধানীর বাতাসে ধুলোর পরিমাণ বহুগুণ বেড়ে যায়। বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের দূষিত নগরীর মধ্যে ঢাকার অবস্থান ২৩তম।

গবেষকরা বলছেন, শীতের এ শুষ্ক মৌসুমে ঢাকার বাতাসে ধুলোর সাথে উড়ছে, মাত্রাতিরিক্ত ক্ষতিকর সব রাসায়নিক পদার্থ। যা বয়ে আনছে অ্যাজমা, ফুসফুস, ক্যান্সারের মতো জটিল সব রোগ।

বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের গবেষণায় দেখা গেছে, বায়ু দূষণের মানদণ্ড পিএম ২.৫ মাইক্রোন অনুযায়ী, প্রতি ঘনমিটার বাতাসে সহনীয় মাত্রা ৬৫ মাইক্রোগ্রাম। কিন্তু ঢাকার বাতাসে আছে তারও কয়েকগুণ বেশি, অর্থাৎ ২৭৫ মাইক্রোগ্রাম। একই সঙ্গে বাতাসে বেড়েছে কার্বনডাইঅক্সাউড, কার্বন মনোক্সাইড, নাইট্রোজেন যৌগসহ অন্যান্য ক্ষতিকর কণার উপস্থিতিও।

--------------------------------------------------------
আরও পড়ুন: সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে সমাবেশ আগামীকাল
--------------------------------------------------------

জাতীয় বক্ষ্যব্যাধি হাসপাতালের তথ্য মতে, বছরের অন্যসময় শ্বাসকষ্টজনিত রোগীর আসা-যাওয়া শ’ খানেক হলেও ধুলো ওড়ার এই শীত মৌসুমে তা চার থেকে পাঁচগুণ বেড়ে যায়।

জাতীয় বক্ষ্যব্যাধি হাসপাতালের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ শাহেদুর রহমান খান জানান, মানব শরীরের শ্বাসতন্ত্র, চোখ ও ত্বক সরাসরি বাতাসের সঙ্গে সম্পৃক্ত। বায়ুদূষণের কারণে এগুলো মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়।

অন্যদিকে পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) গবেষণায় জানা গেছে, কেবলমাত্র ধুলোর কারণে একটি মধ্যবিত্ত পরিবারে মাসে যে পরিমাণ বিদ্যুৎ, পানি বা সময় অপচয় হয় তার আর্থিক মূল্য তিন থেকে দশ হাজার টাকার সমান।

পবার সভাপতি আবু নাসের খান বলেন, বায়ুদূষণের কারণে একটি পরিবারে ঘর পরিষ্কার, কাপড় ধোয়ার মতো দৈনন্দিন কাজ অনেক বেড়ে যায়। এতে একদিকে যেমন অর্থের অপচয়, অন্যদিকে তেমনি পরিবেশেরও অনেক ক্ষতি হয়।

এমন পরিস্থিতিতে মেগাসিটি ঢাকাকে বাসযোগ্য করে তুলতে, সিটি করপোরেশন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষসহ সব প্রতিষ্ঠানের সমন্বিত উদ্যোগ প্রয়োজন বলে জানিয়েছেন পরিবেশ বিশ্লেষকেরা।

আরও পড়ুন:

এসএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চকবাজারে অগ্নিকাণ্ড : ‘কমিশনার ভবনটি’ ভরা ছিল কেমিক্যালে
যে কারণে নির্বাচনে জাতীয় পার্টির ভরাডুবি, জানালেন রওশন
আইনজীবীদের মর্যাদা ধুলোয় মিশিয়ে দিয়েছে সরকার : রিজভী
খাল দখল করে ভরাট, ৫০ হাজার টাকা জরিমানা
X
Fresh