• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

মোমবাতি প্রজ্বালন করে সুরঞ্জিত সেনগুপ্তকে স্মরণ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৫ ফেব্রুয়ারি ২০১৮, ২০:১৬ | আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৪৭
বর্ষীয়ান রাজনীতিবিদ সুরঞ্জিত সেনগুপ্তের প্রথম মৃত্যুবার্ষিকী আজ।

২০১৭ সালের এ দিনে ৭২ বছর বয়সে তিনি রাজধানী ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

রাজধানী ঢাকা ও সুনামগঞ্জে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে বর্ষীয়ান রাজনীতিবিদের মৃত্যুবার্ষিকী পালন করে।

এ উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে শিখা চিরন্তন সম্মুখে মোমবাতি প্রজ্বালন করে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট। এ সময়ে সংগঠনের সভাপতি চিত্রনায়ক ফারুক, সাধারণ সম্পাদক অরুন সরকার রানা, অভিনেত্রী দিলারা ইয়াসমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

সুরঞ্জিত সেনগুপ্তের প্রথম মৃত্যু বার্ষিকী উপলক্ষে দিরাইয়ে শোক র‌্যালি, আলোচনা সভা ও তার প্রতিকৃতিতে ফুল শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল ১১টায় উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের উদ্যোগে দলীয় কার্যালয় থেকে এক শোক র‌্যালি বের করে। র‌্যালিটি পৌর সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ে এসে শেষ হয়। র‌্যালি শেষে দলীয় কার্যালয়ের পাশে প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

প্রথমেই আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের পক্ষে দলীয় নেতাকর্মীদের নিয়ে সমাধিতে পুস্পস্তবক অর্পণ করণে সুরঞ্জিত স্ত্রী ড. জয়া সেনগুপ্তা এমপি।

এছাড়াও দিরাই প্রেসক্লাব, প্রশিক্ষিত যুব সংসদ (প্রযুস), সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদ ও স্কুল কলেজসহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক দলের নেতৃবৃন্দ সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

১৯৭০-এর নির্বাচনে ন্যাশনাল আওয়ামী পার্টি থেকে মাত্র ২৫ বছর বয়সে সদস্য নির্বাচিত হয়েছিলেন এই রাজনীতিবিদ। নব্বই-এর দশকের শুরুতে তিনি যোগ দেন আওয়ামী লীগে। তিনি ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদ বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে আওয়ামী লীগ দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসার পর তিনি রেলমন্ত্রী ছিলেন।

সুপরিচিত এ রাজনীতিবিদের জন্ম ১৯৪৫ সালে সুনামগঞ্জের দিরাই উপজেলায়।

সুরঞ্জিত সেনগুপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাশ করেন। সেন্ট্রাল ল’ কলেজ থেকে এলএলবি করার পর আইন পেশায় যুক্ত হন ।

আরও পড়ুন: 

এমসি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়