• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

দুই মেয়াদে ৪,১৩০.৪২৫ কেজি সোনা আটক

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৪ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৩৯ | আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৫২
বর্তমান সরকারের দুই মেয়াদে অবৈধভাবে আনা ৪ হাজার ১৩০ দশমিক ৪২৫ কেজি  সোনা আটক করা হয়েছে। জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

আজ (রোববার) সংসদে সরকারি দলের সদস্য এম এ আউয়ালের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

আসাদুজ্জামান খাঁন বলেন, আটককৃত স্বর্ণের মধ্যে ঢাকা কাস্টম হাউস ১ হাজার ৬৬৮ দশমিক ৫৬ কেজি সোনা, ঢাকা কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর ১ হাজার ৭৪৮ দশমিক ৮৩২ কেজি, চট্টগ্রাম কাস্টমস হাউস ৬৬৬ দশমিক ৯২৯ কেজি, সিলেট কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ১৬ দশমিক ১১ কেজি, চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ২৩ দশমিক ২২০ কেজি, রংপুর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ৬ দশমিক ২৬৬ কেজি এবং বেনাপোল কাস্টমস হাউস দশমিক ৫০৮ কেজি সোনা উদ্ধার করেছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: ভালোবাসার গল্প লিখে পুরস্কার!
--------------------------------------------------------

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আটককৃত সোনা বাংলাদেশ ব্যাংকে অস্থায়ীভাবে জমা করা হয়। পরবর্তীতে এসব সোনা সংশ্লিষ্ট আটকের বিপরীতে দায়েরকৃত মামলা নিষ্পত্তি সাপেক্ষে রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হলে স্থায়ীভাবে বাংলাদেশ ব্যাংকে জমা করা হয়।

তিনি বলেন, বর্তমান সরকারের বিগত মেয়াদে ২০০৯-২০১৩ সাল পর্যন্ত এবং চলমান মেয়াদের ২০১৭ সাল পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে অবৈধভাবে আনা বিপুল পরিমাণ সোনার বার ও বিভিন্ন রকম সোনার অলঙ্কার আটক করা হয়েছে।

তিনি বলেন, দেশের থানাসমূহে রুজুকৃত মামলার হিসাব অনুযায়ী আটককৃত এ সব সোনার ওজন প্রায় ১ হাজার ৭১৮ কেজি ৬২ গ্রাম।

আসাদুজ্জামান বলেন, আটককৃত এ সব সোনা বর্তমানে বাংলাদেশ ব্যাংকের ভল্ট, কোর্ট মালখানা, জেলা প্রশাসনের ট্রেজারি, কাস্টমস গুদাম এবং কিছু কিছু ক্ষেত্রে আদালতের আদেশে মালিকের জিম্মায় রয়েছে।

মন্ত্রী বলেন, সীমান্ত এলাকা দিয়ে সোনা অনুপ্রবেশ রোধে সরকারের দিক-নির্দেশনার প্রেক্ষিতে বিজিবি’র আন্তরিক প্রচেষ্টায় ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত আটককৃত  ২০৩ দশমিক ৭৫৬ কেজি সোনা থানা-কাস্টমস অফিসে জমা করা হয়েছে।

আরও পড়ুন:

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়