• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মানহীন মেডিকেল কলেজ অনুমোদন দেয়া হয়নি : স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক
  ২১ জানুয়ারি ২০১৮, ২২:২৫

অর্থের বিনিময়ে শিক্ষার্থী ভর্তি করে কিছু মানহীন মেডিকেল কলেজ অনুমোদন দেবার জন্য মন্ত্রণালয়কে চাপ দিচ্ছে। কিন্তু আমরা অনুমোদন দেইনি। বললেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

আজ (রোববার) সংসদে সরকারি দলের সদস্য পঞ্চানন বিশ্বাসের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

নাসিম বলেন, সরকার মেডিকেলে শিক্ষার মানোন্নয়নের চেষ্টা করছে। কয়েকটি মেডিকেল কলেজ মান রক্ষা করেনি। তাদের কোন একাডেমিক ভবন নেই, লাইব্রেরি নেই, শিক্ষক নেই, হাসপাতালে কোন রোগী থাকে না। এ ধরনের কয়েকটি মেডিকেল কলেজে পর পর দু’বছর শিক্ষার্থী ভর্তির অনুমোদন দেয়া হয়নি। তবে তিনটি কলেজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের শর্ত পরিপালন করায় তাদের অনুমোদন দেয়া হয়। কিন্তু দুঃখজনক কয়েকটি কলেজ আদালতে চলে গেছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এসব মানহীন মেডিকেল কলেজ নামকরা আইনজীবী ধরে আদালতে গেছে। বড় বড় আইনজীবী এখানেও (সংসদ) কয়েকজন আছেন। আদালতে গিয়ে মিথ্যা কথা বলে মানহীন এসব কলেজে ভর্তির অনুমোদন নিয়েছে।

মন্ত্রী বলেন, আইনজীবীরা কিসের বিনিময়ে এটা করেন জানি না। ভর্তির কার্যক্রম শেষ হয়ে যাওয়ার পর অর্থের বিনিময়ে মিথ্যা তথ্য দিয়ে মানহীন এসব কলেজে ভর্তির অনুমোদন নেয়া হয়েছে। তারা উচ্চ আদালতের অনুমোদন নিয়ে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম অব্যাহত রেখেছে।

তিনি বলেন, ‘কোর্ট একটি সম্মানের জায়গা। আমরা তাদের সবসময় সম্মান করি। তারা নিজেরা মাঝে মাঝে রুল দেন মেডিকেল কলেজের মান রাখতে হবে। আবার তারাই কয়েকদিন আগে পর পর চারটি মেডিকেল কলেজকে ভর্তির অনুমোদন দিয়েছেন। অথচ ওইসব কলেজের মান বৃদ্ধি পায়নি।’

নাসিম বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অনুমোদন দেয়নি। শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দেয়নি। মানহীন, স্ট্যান্ডার্ড নেই-এমন বেসরকারি মেডিকেল কলেজে ছাত্র ভর্তির জন্য আদালত থেকে অনুমোদন দেয়া হয়েছে। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয় এ ভর্তি অনুমোদন করে না, করবে না।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তরুণদেরকে উদ্যোক্তা হওয়ার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর
‘তীব্র গরমে মেডিকেল কলেজের সাধারণ ক্লাস অনলাইনে’
দেশের হাসপাতালগুলো প্রস্তুত রাখার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর
বয়স্ক-শিশুদের অপ্রয়োজনে বাইরে না যাওয়ার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর
X
Fresh