• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

নির্বাচন বানচাল মাস্টার প্ল্যানেরই অংশ: রিজভী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ জানুয়ারি ২০১৮, ১৫:৫৬

সিইসি সরকারের নির্দেশে আইনি ত্রুটি রেখে তফসিল ঘোষণা করেছেন। নির্বাচন বানচাল আওয়ামী লীগের মাস্টার প্ল্যানেরই অংশ। বললেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল ক‌বির রিজভী।

আজ বুধবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী এ মন্তব্য করেন।

রুহুল ক‌বির রিজভী বলেন, ডিএনসিসি নির্বাচন বানচাল করা পূর্বপরিকল্পিত নীলনকশা, এটি সরকার ও নির্বাচন কমিশনের যৌথ প্রযোজনা। জাতীয় সংসদ নির্বাচনও এ বছর হওয়ার কথা। তাই ঢাকা সিটিতে বিপুল ভো‌টে পরাজিত হ‌লে আওয়ামী লী‌গের জাতকুল কিছুই থাকবে না। পরাজয়ের ভয়েই সরকার নির্বাচন কমিশনকে দিয়ে ত্রুটিপূর্ণ তফসিল ঘোষণা করেছে।

তিনি বলেন, গেলো ৯ জানুয়ারির ঘোষিত তফসিল অনুযায়ী ১৮ জানুয়ারি মনোনয়নপত্র দাখিল করতে হবে। কিন্তু এখন পর্যন্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়নি। এখন যিনি প্রার্থী হবেন তিনি জানেন না তিনি ভোটার কি না। তা ছাড়া মনোনয়নপত্রে ৩০০ ভোটারের স্বাক্ষর থাকতে হবে। ভোটার তালিকা প্রকাশ না হলে এটা সম্ভব হচ্ছে না।

কমিশনের অসম্পূর্ণ কাজের বিষয় উল্লেখ করে রিজভী বলেন, এ ছাড়া স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ৫(৩) উপধারা অনুযায়ী উত্তর সিটি করপোরেশনের নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ড মিলে কাউন্সিলর শতকরা ৭৪ ভাগ হয় না। কারণ, নতুন ১৮টিতে তো নির্বাচনই হয়নি। এ ছাড়া সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডে যারা কাউন্সিলর হবেন, তারা কত দিনের জন্য নির্বাচিত হবেন? তারা কি পাঁচ বছরের জন্য নির্বাচিত হবেন? না আড়াই বছরের জন্য নির্বাচিত হবেন? তা নির্ধারণ করেনি কমিশন।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্বাচনী সংস্কৃতির চিরন্তন পাঠটি সুখকর না
শিল্পী সমিতির নির্বাচন নিয়ে নতুন সিদ্ধান্ত
যে কারণে স্ট্যাটাস দিয়ে ডিপজলকে ভোট দেওয়ার ঘোষণা দিলেন আন্না
অনলাইনে মনোনয়নপত্র দাখিল বাধ্যতামূলক
X
Fresh