• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ঢাকা উত্তর সিটির উপনির্বাচন স্থগিত

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ জানুয়ারি ২০১৮, ১১:৩৭

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপনির্বাচন তিন মাসের জন্য স্থগিত করছেন আদালত।

মঙ্গলবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদ সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ শুনানি শেষে এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী ও ব্যারিস্টার মুস্তাফিজুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

আদালতে রিটকারীদের আইনজীবী ব্যারিস্টার আহসান হাবিব ভুঁইয়া বলেন, ‘মঙ্গলবার রিট পিটিশন দায়ের করা হয়েছিল এবং সেখানে সিটি করপোরেশন ৯ জানুয়ারি যে পরিপত্র জারি করেছিল সেটা বৈধতা চ্যালেঞ্জ করে আমরা রিট পিটিশন দায়ের করি। আজকে শুনানি শেষে আদালত রুল এবং স্থগিত আদেশ দিয়েছেন। অর্থাৎ সিটি করপোরেশন ৯ জানুয়ারি যে পরিপত্র জারি করেছেন সেটা তিন মাসের জন্য স্থগিত করেছেন’।

তিনি আরো বলেন, ‘আদালত স্থানীয় সরকার ২০০৯ এর ৫ এর ৩ নম্বর যে উপধারা আছে সেখানে স্পষ্ট বলা আছে, সিটি করপোরেশন কিভাবে গঠন হবে। মেয়র পদ কিভাবে গঠন হবে। সেখানে সুস্পষ্টভাবে ৫ এর ৩ এ বলা আছে মেয়র পদ তখনই যথাযথভাবে গঠন হয়েছে বলে বিবেচিত হবে যদি ৭৫ ভাগ সিটি করপোরেশনের কাউন্সিলর নির্বাচিত হন। সেটা সরকারি গেজেট আকারে প্রকাশিত হয়’।

তিনি বলেন, ‘বিগত বছরে জুলাই এর দিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনে আরো ১৮টি নতুন করে ওয়ার্ড সংযুক্ত করা হয়েছে। এর ফলে বর্তমানে ৩৩ শতাংশ অনির্বাচিত ওয়ার্ড রয়ে গেছে। যেহেতু ৫ এর ৩ অনুসারে ঢাকা সিটি করপোরেশন নির্বাচন যথাযথভাবে গঠিত হয়েছে বলে প্রতীয়মান হয় না সেক্ষেত্রে মেয়র পদটি যথাযথভাবে প্রতীয়মান হয়নি। মূলত আমরা যে রিট পিটিশন দায়ের করেছিলাম তা আদালত গ্রহণ করেছে’।

আহসান হাবিব আরো বলেন, ‘এছাড়া অন্য আরেকটি রিট পিটিশন করা হয়েছিল সেখানে আদালত বলেছিলেন ভোটার লিস্ট এখন পর্যন্ত চূড়ান্তভাবে প্রকাশ হয়নি, যেখানে ১৮ই জানুয়ারি মনোনয়ন পত্র দাখিলের সর্বশেষ তারিখ। সেক্ষেত্রে যারা ভোটার হয়ে যাবেন তারা কিন্তু প্রার্থিতা করতে পারবেন না। এ দুটো বিষয় আদালত আমলে নিয়ে স্থগিত আদেশ দেন’।

এর আগে গতকাল মঙ্গলবার সকালে ঢাকা উত্তর সিটি করপোরেশনে নতুন করে অন্তর্ভুক্ত হওয়া রাজধানীর ভাটারা ইউনিয়নের চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইত ইউনিয়নের চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম রিট আবেদন দায়ের করেন। রিটে নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের রেসপনডেন্ট (প্রতিপক্ষ) করা হয়।

এমসি/এসএস/পি

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুই ঘণ্টা পর ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল স্বাভাবিক
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কিলোমিটার এলাকাজুড়ে যানজট
ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত
শুক্রবার ঢাকায় আসছেন আতিফ আসলাম
X
Fresh