• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ জানুয়ারি ২০১৮, ১৬:২৯

বাংলা একাডেমি প্রাঙ্গণে তিন দিনের আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন শুরু হয়েছে। শনিবার বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে দুই বাংলার তিন শতাধিক সাহিত্যিক অংশ নিয়েছেন।

নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন ও ফ্রেন্ডস অব বাংলাদেশের সহযোগিতায় সম্মেলনের আয়োজন করেছে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন পরিষদ।

এবার সম্মেলনের প্রতিপাদ্য— 'বিশ্ব মানব হবি যদি কায়মনে বাঙালি হ।'

শনিবার বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে প্রথম দিনের আয়োজন। বাংলা একাডেমির বহিরাঙ্গনে প্রদর্শিত হবে দুই চলচ্চিত্র 'সূর্যদীঘল বাড়ি' ও 'পদ্মা নদীর মাঝি'। আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে ম্যাড থেটারের নাটক 'নদ্দিউ নতিম'।

সন্ধ্যায় বাংলাদেশ ও ভারতের কবি-সাহিত্যিকদের প্রীতি সম্মেলন অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

সন্ধ্যা ৬টায় কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে 'বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলা সাহিত্যের সমকালীন ছোটগল্প' শীর্ষক আলোচনা। এ বিষয়ে আলোচনায় অংশ নেবেন পশ্চিমবঙ্গের বিখ্যাত সাহিত্যিক সমরেশ মজুমদার।

দ্বিতীয় দিনে অনুষ্ঠিত হবে 'বাংলা সাহিত্যে দেশ ভাগের অভিঘাত', 'সাহিত্য ও চলচ্চিত্র', 'বাংলা সংবাদ ও সাময়িকপত্রের ২০০ বছর' ও 'সাম্প্রতিক বাংলা উপন্যাসের গতি ও গন্তব্য' শীর্ষক চারটি সেমিনার।

একই দিন বিকেলে রবীন্দ্র চত্বরে কবিতাপাঠের সঙ্গে আবহমান বাংলা গানের সুরে শ্রোতা-দর্শকদের হৃদয় রাঙাবেন দুই দেশের কবি-শিল্পীরা।

সম্মেলনের শেষ দিনে রয়েছে তিনটি সেমিনার- 'ভাষা আন্দোলন ও বাঙালি জাতিসত্তা', 'অনুবাদের সাহিত্য, সাহিত্যের অনুবাদ' ও 'প্রযুক্তির বিশ্বে সাহিত্যের সংকট ও সম্ভাবনা'।

ওই বিকেলে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও ভারতের বরেণ্য চিত্রশিল্পী যোগেন চৌধুরী।। সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এসজে/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকায় কাতারের আমির, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আজ
‘নারীদের এগিয়ে নিতে কার্যকর পরিকল্পনা করেছেন প্রধানমন্ত্রী’
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
X
Fresh