• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

আখেরি মোনাজাত পরিচালনায় বাংলাদেশি মাওলানা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ জানুয়ারি ২০১৮, ২৩:১২

২০১৫ সাল থেকে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করে আসছেন ভারতের মাওলানা সাদ কান্ধলভি। কিন্তু এবার তাবলিগ জামাতের একাংশের বিক্ষোভের মুখে বাংলাদেশে এসেও ইজতেমায় অংশ নিতে পারেননি তিনি। এবার ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করবেন বাংলাদেশের কাকরাইলের মাওলানা হাফেজ জোবায়ের।

শুক্রবার রাতে তাবলিগ জামাতের মুরুব্বিদের নিয়ে এক বৈঠকে ওই সিদ্ধান্ত হয়েছে বলে জানালেন ইজতেমার মুরুব্বি প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন।

তিনি জানান, রোববার সকাল ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত হবে। আখেরি মোনাজাতের আগে হেদায়তি বয়ান করবেন আরেক বাংলাদেশি মাওলানা আব্দুল মতিন।

শুক্রবার ফজরের নামাজের পর মাওলানা সাদের অনুপস্থিতিতেই শুরু হয়েছে ইজতেমার প্রথম পর্ব। রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এই পর্ব। চারদিন বিরতি দিয়ে আগামী ১৯ জানুয়ারি শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ২১ জানুয়ারি শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

ভারতের মাওলানা জোবায়রুল হাসান মারা যাবার পর বিশ্ব ইজতেমার হাল ধরেন মাওলানা সাদ। ইসলামের দাওয়াতি কাজকে ত্বরান্বিত করতে প্রায় ১০০ বছর আগে মাওলানা ইলিয়াছ শাহ (রহ.) দিল্লির নিজামুদ্দিন মসজিদ থেকে তাবলিগের কাজ শুরু করেন। মাওলানা ইলিয়াছের দৌহিত্র হলেন মাওলানা সাদ।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কুমিল্লায় বিএসএফের গুলিতে বাংলাদেশি আহত
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৩ এপ্রিল)
মিয়ানমারে আটকে পড়াদের ২৪ এপ্রিল ফিরিয়ে আনা হবে : পররাষ্ট্রমন্ত্রী
সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত
X
Fresh