• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

'ওনার মাথায় যে ঘিলু আছে সেটা কিসের?'

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ জানুয়ারি ২০১৮, ২১:১৩

'আজকে যখন আমরা নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু করছি, তখন খালেদা জিয়া বক্তৃতা দেয় যে ওই পদ্মা সেতু জোড়াতালি দিয়ে করা হয়েছে। কেউ পদ্মা সেতুতে উঠবেন না। ওনার মাথায় যে ঘিলু আছে সেটা কিসের?'

এভাবেই প্রশ্ন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বৃহস্পতিবার বিকালে সংগঠনের নেতা-কর্মীরা গণভবনে মতবিনিময় করতে গেলে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ‘এখন যার এইটুকু জ্ঞান নেই। একটা জিনিস নির্মাণ করতে হলে কীভাবে, কী পদ্ধতিতে করতে হয়, যার মাথায় ওইটুকু ঘিলু নাই।... ওনার মাথায় যে গিলু আছে সেটা কীসের? চুরি করা, টাকা বানানো, এতিমের টাকা খাওয়া, মানুষ পোড়ানো, মানুষ মারা এটাই তো?’

‘একটা সেতু বানানোর মতো ওই ক্ষমতা তার নাই।’

খালেদা জিয়ার বক্তব্যের কটাক্ষ করে প্রধানমন্ত্রী আরও বলেন, ‘এখন একটা সেতু নির্মাণ হচ্ছে সেটা নাকি জোড়াতালি দিয়ে। হ্যাঁ একদিকে ঠিক, যেহেতু একেকটি পার্টস (অংশ) তৈরি করে তারপর একেকটা করে বসায়।’

শেখ হাসিনা বলেন, ‘উনি (খালেদা জিয়া) বুঝিয়ে দিয়েছেন ওনার কথার মধ্যে দিয়ে। নইলে যার মধ্যে এতটুকু সেন্স আছে, এতটুকু বুদ্ধি আছে বা যার এতটুকু জ্ঞানে আছে এবং সে যদি সজ্ঞানে থাকে নিশ্চয়ই এ কথা বলবে না।’

তিনি বলেন, ছাত্রলীগের নেতাকর্মীদের মন দিয়ে লেখাপড়া করতে হবে। লেখাপড়ায় ভালো না হলে নেতৃত্বেও ভালো হওয়া যায় না। আমি বলবো মনোযোগ দিয়ে লেখাপড়া করতে হবে। খালি অঙ্ক আর উর্দুতে পাস করলে চলবে না। বিজ্ঞান-প্রযুক্তি, আমাদের সংস্কৃতি, সাহিত্য সব কিছুই পড়তে হবে। যুগের সঙ্গে তাল মিলিয়ে লেখাপড়া করতে হবে।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন মাঠে এই শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠান মঞ্চে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এসময় বক্তব্য দেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।

প্রধানমন্ত্রী বলেন, সব মনে রাখতে হবে। দেশকে আগামীতে নেতৃত্ব দিতে হলে শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষা ছাড়া কখনো নিজেকেও গড়ে তোলা যাবে না। দেশকে এগিয়ে নেয়া যাবে না।

বঙ্গবন্ধু কন্যা বলেন, ছাত্রলীগের যে মূলনীতি, সেই নীতি ধরে এগোতে হবে। শিক্ষাগ্রহণ করতে হবে। শিক্ষার আলোক বর্তিতা হাতে নিয়ে শান্তির পথে প্রগতির দিকে এগিয়ে যেতে হবে ছাত্রলীগের প্রত্যেকটি নেতাকর্মীকে। দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে তোমাদেরই। মনে রাখতে হবে লেখাপড়ায় যোগ্যতা অর্জন করতে না পারলে ভবিষ্যতে সফলভাবে নেতৃত্ব দিতে পারবে না।

ছাত্রলীগ কর্মীদের উদ্দেশে শেখ হাসিনা আরো বলেন, বাড়িতে গেলে আশপাশে কেউ যদি নিরক্ষর থাকে তাকে অন্তত অক্ষরজ্ঞান দেয়া। ছেলেমেয়েদের পড়াশোনার প্রতি উৎসাহিত করা, ছাত্র লীগ নেতাকর্মীদের বাড়ির আশপাশে সেসকল নিরক্ষর ব্যক্তি আছে তাদের যেমন করেই হোক অক্ষর জ্ঞান দিতে হবে। যে লোকটি তোমার কাছ থেকে অক্ষর জ্ঞান শেখবে সে সারাজীবন তোমাকে মনে রাখবে।

১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল প্রাঙ্গণ থেকে যাত্রা শুরু করে তৎকালীন পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী
ঢাকায় কাতারের আমির, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আজ
‘নারীদের এগিয়ে নিতে কার্যকর পরিকল্পনা করেছেন প্রধানমন্ত্রী’
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
X
Fresh