• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ফি কমলো জন্ম ও মৃত্যু নিবন্ধনের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ ডিসেম্বর ২০১৭, ১৫:০৬

জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি কমিয়েছে সরকার। সোমবার নিবন্ধন ফি কমিয়ে পুনঃনির্ধারণ করে স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

সরকার সর্বশেষ চলতি বছরের ২ মার্চ ‘জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা, ২০১৭’ জারি করে। সেখানে জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি নির্ধারণ করে দেয়া হয়। সেই বিধিমালার ক্ষমতা বলেই এখন ফি পুনর্নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, নতুন নিয়মেও আগের মত জন্ম বা মৃত্যুর ৪৫ দিন পর্যন্ত জন্ম বা মৃত্যু নিবন্ধন সনদ নিতে কোনো ফি দিতে হবে না। বিদেশে অবস্থানকারী বাংলাদেশের নাগরিকদের ক্ষেত্রে আগে এ ফি ছিল ২ মার্কিন ডলার, এখন তা কমিয়ে এক ডলার করা হয়েছে। জন্ম বা মৃত্যুর ৪৫ দিনের পর থেকে ৫ বছর পর্যন্ত কোনো ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন ফি ২৫ টাকা। আগে এই ফি ছিল ১০০ টাকা। বিদেশে আগে এ ফি ছিল ৪ ডলার, এখন এক ডলার।

এছাড়া জন্ম বা মৃত্যুর ৫ বছর পর যেকোনো সময় পর্যন্ত ব্যক্তির জন্ম বা মৃত্যুর নিবন্ধন ফি ৫০ টাকা। আগে ১০ বছর পর্যন্ত এই ফি ছিল ২০০ টাকা। আগে জন্ম বা মৃত্যুর ১০ বছরের পর থেকে নিবন্ধন ফি ছিল ৫০০ টাকা। এখন এটা নেই। বিদেশে এক্ষেত্রে ফি ছিল ১০ ডলার। জন্মতারিখ সংশোধনের জন্য আবেদন ফি এখন ১০০ টাকা। জন্মতারিখ ছাড়া নাম, বাবার নাম, মায়ের নাম, ঠিকানা ইত্যাদি অন্যান্য তথ্য সংশোধনের জন্য আবেদন ফি ৫০ টাকা। বিদেশের ক্ষেত্রে জন্মতারিখ সংশোধনে ২ ডলার ও অন্যান্য তথ্য সংশোধনে ফি এক ডলার। আগে যেকোনো তথ্য সংশোধন ফি ছিল ৫০০ টাকা। বিদেশে এই ফি ছিল ১০ ডলার।

বর্তমানে বাংলা ও ইংরেজি উভয় ভাষায় মূল সনদ বা তথ্য সংশোধনে পর সনদের কপি সরবরাহে কোনো ফি দিতে হবে না। আগে এক্ষেত্রে ১০০ টাকা ফি দিতে হত। বিদেশে এই ফি ছিল ২ ডলার। বাংলা ও ইংরেজি সনদের নকল সরবরাহে আগে ১০০ টাকা লাগলেও এখন লাগবে ৫০ টাকা। বিদেশে আগে এই ফি ছিল ২ ডলার, যা এখন এক ডলার।

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh