• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ঢাকায় তুরস্কের প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ ডিসেম্বর ২০১৭, ২২:৫৬

মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অবস্থা দেখতে দুইদিনের সফরে ঢাকায় এসেছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইয়ালদিরিম। সোমবার রাত পৌনে নয়টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি।

বিমানবন্দরে বিনালি ইয়ালদিরিমকে ফুলেল শুভেচ্ছা ও স্ট্যাটিক গার্ড অব অনার দেয়া হয়। এরপর তুরস্কের প্রধানমন্ত্রীকে তার সফরকালীন আবাসস্থল হোটেল সোনারগাঁওয়ে নেয়া হয়।

মঙ্গলবার সকাল নয়টা ৪০ মিনিটে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধের শহীদের প্রতি শ্রদ্ধা জানাবেন তুর্কি প্রধানমন্ত্রী। বেলা পৌনে ১১টার দিকে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন তিনি। এরপর বিকেল তিনটার দিকে প্রধানমন্ত্রী কার্যালয়ে যাবেন বিনালি ইয়ালদিরিম। প্রধানমন্ত্রী কার্যালয়ের টাইগার গেটে তাকে স্বাগত জানাবেন শেখ হাসিনা।

দুই প্রধানমন্ত্রীর একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠক শেষে বাংলাদেশ ও তুরস্কের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। পরে সেখানে যৌথ বিবৃতি দেবেন তারা।

সন্ধ্যা সাতটায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন তুরস্কের প্রধানমন্ত্রী। রাত আটটায় তার সম্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

বুধবার সকালে রোহিঙ্গাদের দেখতে কক্সবাজারের কুতুপালংয়ের উদ্দেশে প্লেনে করে ঢাকা ছাড়বেন বিনালি ইয়ালদিরিম। দুপুর পৌনে ১২টার দিকে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন।

দুপুর দুইটার দিকে তুরস্কের একটি এয়ারক্রাফটে কক্সবাজার বিমানবন্দর থেকে তুরস্কের উদ্দেশে বাংলাদেশ ছাড়বেন তিনি।

কক্সবাজার বিমানবন্দরে তুর্কি প্রধানমন্ত্রীকে বিদায় জানাবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

এদিকে বিএনপি সূত্রে জানা গেছে, মঙ্গলবার সন্ধ্যা ছয়টায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে তুরস্কের প্রধানমন্ত্রী বৈঠক করবেন।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh