close
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০১৮

বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়ানোর দিন আজ

আতিকা রহমান
|  ১৬ ডিসেম্বর ২০১৭, ১৭:৫১
মহান বিজয় দিবস আজ। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে গৌরবোজ্জ্বল ও স্মরণীয় দিন। বিশ্বের বুকে স্বাধীন জাতি হিসেবে মাথা উঁচু করে দাঁড়ানোর দিন। নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাক হানাদারবাহিনী পরাজয় স্বীকার করে আত্মসমর্পণ দলিলে স্বাক্ষর করে। বিশ্ব মানচিত্রে জায়গা করে নেয় স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশ।

১৬ ডিসেম্বর ১৯৭১। দীর্ঘ নয় মাসের দুঃস্বপ্নের অবসান ঘটিয়ে বাঙালি জাতির জীবনে আসে নতুন প্রভাত। বর্বর নির্যাতন, ত্রিশ লাখ শহিদের রক্ত আর দুই লাখ নারীর সম্ভ্রমের বিনিময়ে অর্জিত হয় হাজার বছরের কাঙ্ক্ষিত স্বাধীনতা।

দুপুর থেকেই লোকে লোকারণ্য হয় তৎকালীন রেসকোর্স ময়দান। বিকেল ৪ টায় নিয়াজী রেসকোর্সে আসেন। সামরিক বিধি অনুযায়ী সৈনিকরা শেষবারের মতো তাকে গার্ড অব অনার দেয়।

বিকেল ৪ টা ৩১ মিনিট। পাকবাহিনীর জয়েন্ট কমান্ডার নিয়াজি পরাজয় স্বীকার করে আত্মসমর্পণ দলিলে স্বাক্ষর করেন। যৌথবাহিনীর পক্ষে স্বাক্ষর করেন লেফটেন্যান্ট জেনারেল অরোরা। এ সময় মুক্তিবাহিনীর গ্রুপ ক্যাপ্টেন এ কে খন্দকার উপস্থিত ছিলেন। এদিন প্রায় ৯৩ হাজার সেনা আত্মসমর্পণ করে। ২য় বিশ্বযুদ্ধের পর এটাই ছিল সবচেয়ে বড় আত্মসমর্পণের ঘটনা।

এরই মাধ্যমে অভ্যুদয় হয় বাংলাদেশের। বাঙালি পায় লাল-সবুজের পতাকা, জাতীয় সঙ্গীত ও স্বাধীন মানচিত্র।

আরকে/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়