• ঢাকা রোববার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫

মুক্তিযুদ্ধের সিনেমা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৬ ডিসেম্বর ২০১৭, ১৩:২৭ | আপডেট : ১৬ ডিসেম্বর ২০১৭, ১৩:৩২
৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লাখ আত্মদানের পর বাংলাদেশ নামে একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র পৃথিবীর মানচিত্রে জায়গা করে নেয়। আর এই স্বাধীনতা নিয়ে এদেশের নির্মাতারা তৈরি করেছেন বেশ কিছু চলচ্চিত্র। যদি মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাসের তুলনায় তা অপ্রতুলই বলা যায়। সীমাবদ্ধতা নিয়েই নির্মাতারা স্বাধীনতার প্রকৃত ইতিহাস তুলে ধরতে তৈরি করেছেন এসব চলচ্চিত্র। চলচ্চিত্রবোদ্ধারা মনে করেন তরুণ প্রজন্ম স্বাধীনতার প্রেক্ষাপটে নির্মিত ছবি দেখে দেশ প্রেমে অনুপ্রাণিত হবেন।

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত চলচ্চিত্রের তালিকা- 

ওরা ১১ জন, অরুণোদয়ের অগ্নিসাক্ষী, জয় বাংলা, বাঘা বাঙালি, রক্তাক্ত বাংলা, সংগ্রাম, ধীরে বহে মেঘনা, আমার জন্মভূমি, মেঘের অনেক রং, কলমিলতা, নদীর নাম মধুমতি, মুক্তির গান, আগুনের পরশমণি, হাঙ্গর নদী গ্রেনেড, মেঘের পরে মেঘ, ধ্রুবতারা, শ্যামল ছায়া, খেলাঘর, জয়যাত্রা, মা জননী, মেহেরজান, আমার বন্ধু রাশেদ, খণ্ড গল্প ৭১, ৭১-এর যোদ্ধা, গেরিলা, পিতা, রাবেয়া, জীবনঢুলী, বায়ান্ন থেকে একাত্তর, মেঘের পরে মেঘ, ধ্রুবতারা, খেলাঘর, মেহের জান, আমার বন্ধু রাশেদ, গেরিলা, পিতা, একাত্তরের নিশান, লাল সবুজের সুর, আগুনের পরশমণি, জয়যাত্রা।

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট ও পরবর্তী ঘটনা নিয়ে তৈরি হয়েছে আবার তোরা মানুষ হ, আলোর মিছিল, স্লোগান, এখনো অনেক রাত, লাল সবুজ, কার হাসি কে হাসে।

এম/এমকে  

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়