• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রোহিঙ্গা সংকট সমাধানে চীনকে পাশে চাইলেন খালেদা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ ডিসেম্বর ২০১৭, ২২:৫৯

চলমান রোহিঙ্গা সংকট সমাধানে চীনকে বাংলাদেশের পাশে দেখতে চেয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। চীনা কমিউনিস্ট পার্টির প্রতিনিধি দলকে এই বার্তা দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার সন্ধ্যা সাতটার দিকে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন চীনা কমিউনিস্ট পার্টির একটি প্রতিনিধিদল।গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। চীনের কমিউনিস্ট পার্টির ইন্টারন্যাশনাল ডিপার্টমেন্টের (আইডিসিপিসি) সহকারী মন্ত্রী ওয়াং ইয়াজুনের নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধিদল এই সাক্ষাৎ করে।

প্রায় ঘণ্টাব্যাপী খালেদা জিয়ার সঙ্গে প্রতিনিধিদলের সদস্যদের কথা হয় বলে বৈঠক শেষে সাংবাদিকদের জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া চীনা প্রতিনিধিদলের সঙ্গে রাখাইনে নির্যাতিত রোহিঙ্গা মুসলিম ইস্যুতে কথা বলেছেন। তিনি রোহিঙ্গা সংকট সমাধানে মধ্যস্থতাকারীর ভূমিকায় চীনকে দেখতে চেয়েছেন। এতে করে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গারা দ্রুত নিজ দেশে ফেরত যেতে পারবে। এ বিষয়ে পদক্ষেপ নিতে চীনের প্রতিনিধিদলকেও তিনি অনুরোধ করেছেন।

মির্জা ফখরুল বলেন, ‘জবাবে তারা (চীনের প্রতিনিধিদল) বলেছেন- এ ব্যাপারে চীনের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে এসেছিলেন, কথা বলেছেন। তারা চেষ্টা করছেন, দু’দেশের মধ্যে ভালো সম্পর্ক তৈরি করতে, যাতে মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নেয়।’

বৈঠকে খালেদা জিয়া আশা প্রকাশ করেন, চীনের সঙ্গে বাংলাদেশের যে সম্পর্ক, তা আরো গভীর হবে এবং শুধু আঞ্চলিক ক্ষেত্রেই নয়, বৈশ্বিক ক্ষেত্রেও চীন তার ভূমিকা রাখতে সক্ষম হবে।

এসজে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া 
খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি, নেওয়া হচ্ছে হাসপাতালে
খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ল
বাড়ছে সাজা স্থগিতের মেয়াদ, বিদেশ যেতে পারবেন না খালেদা জিয়া
X
Fresh