• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ঢাকায় আসছেন তুরস্কের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ ডিসেম্বর ২০১৭, ১০:৩৫

দুইদিনের সফরে ১৯ ডিসেম্বর ঢাকা আসছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইল্ডিরিম । সফরকালে তিনি কক্সবাজারে রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে পরিদর্শন করবেন।

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, এর আগে তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোয়ান ও পররাষ্ট্রমন্ত্রী মেভলুট ক্যাভুফোগলু বাংলাদেশ সফর করেছেন। সে সময়ে তারা রোহিঙ্গাদের অস্থায়ী আশ্রয়কেন্দ্র পরিদর্শন করেন।এসময় রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদের সঙ্গে তারা কথা বলেন এবং তাদের দেশত্যাগের কারণ, দুর্ভোগ, নির্যাতনের বর্ণনা ইত্যাদি শোনেন। রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশ সরকারের পাশে থাকার কথা ঘোষণাও দেয় তুরস্ক।

এবারের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইল্ডিরিমের রোহিঙ্গা ইস্যুসহ অন্যান্য দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বহুপাক্ষিক আলোচনা হবে।

উল্লেখ্য, চলতি বছরের সেপ্টেম্বর মাসে হামলা-নির্যাতনের শিকার হয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলমানদের সহয়তার জন্য ত্রাণ নিয়ে ঢাকায় এসেছিলেন তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোয়ান। তুরস্কের ফার্স্ট লেডি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎও করেছিলেন। এছাড়া মিয়ানমারের রাখাইনে নির্যাতিত রোহিঙ্গাদের জন্য ১ হাজার টন ত্রাণ সাহায্য পাঠিয়েছিল তুরস্ক।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের পররাষ্ট্র সচিব যেদিন আসতে পারেন ঢাকায়
যে কারণে কক্সবাজার যাচ্ছেন সব রাষ্ট্রদূত
যে কারণে ১০ রাষ্ট্রদূতকে ঢাকায় ডেকে আনছে সরকার
১০ রাষ্ট্রদূতকে ঢাকায় ডাকছে সরকার
X
Fresh