• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

সমান অধিকার প্রতিষ্ঠা বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল : পোপ ফ্রান্সিস

অনলাইন ডেস্ক
|  ৩০ নভেম্বর ২০১৭, ২২:১১
আজকের দুনিয়ায় কোনো একক সম্প্রদায়, জাতি বা রাষ্ট্র বিচ্ছিন্ন হয়ে টিকে থাকতে ও অগ্রগতি অর্জন করতে পারে না। এক মানব পরিবারের সদস্য হিসেবে আমাদের একে অপরকে প্রয়োজন। আমরা একে অপরের ওপর নির্ভরশীল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এটি বুঝতে পেরেছিলেন। সমান অধিকার প্রতিষ্ঠা তাঁর স্বপ্ন ছিল। বলেন ঢাকায় সফররত পোপ ফ্রান্সিস।

বাংলাদেশকে এখনো একটি নবীন রাষ্ট্র আখ্যা দিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের প্রতি মানুষের আত্মনিবেদনের ওপরই এই দেশের ভবিষ্যৎ নির্ভর করছে।

আজ (বৃহস্পতিবার) বঙ্গভবনে এক সমাবেশে এ এসব কথা বলেন পোপ।

ক্যাথলিক চার্চের বর্তমান পোপ ফ্রান্সিস সবার সমান অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক আদর্শ ও ভিশনের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

পোপ বলেন, ‘তিনি (বঙ্গবন্ধু) একটি আধুনিক বহুত্ববাদী ও অংশগ্রহণমূলক সমাজের স্বপ্ন দেখেছিলেন, যেখানে প্রতিটি ব্যক্তি ও সম্প্রদায় মর্যাদা ও সমান অধিকারের সঙ্গে বসবাস করবে। সবাই সম্মানপূর্ণ স্বাধীনতা, শান্তি ও নিরাপত্তার সঙ্গে বসবাস করবে।’

তিনি বলেন, বৈশ্বিক ঐক্যের প্রয়োজনীয়তা ও বিচ্ছিন্নতার বিপত্তি সম্পর্কে বঙ্গবন্ধুর গভীর জানা-শোনা ছিলো।

তিনি বলেন, ‘নবীন গণতান্ত্রিক রাষ্ট্রের ভবিষ্যৎ এবং এর রাজনৈতিক জীবনের স্বাস্থ্য প্রতিষ্ঠাকালের সেই স্বপ্নের বিশ্বস্ততার সঙ্গে অঙ্গাঙ্গিভাবে সম্পর্কিত।’

এর আগে আজ দুপুরে পোপ ফ্রান্সিস ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে শহীদ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে তাঁর ৩ দিনের বাংলাদেশ সফর শুরু করেন।

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়