• ঢাকা রোববার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫

জলে ও স্থলে পূর্ণাঙ্গ মানচিত্র পেল বাংলাদেশ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ নভেম্বর ২০১৭, ১১:৪৬ | আপডেট : ৩০ নভেম্বর ২০১৭, ১৪:৩৯
এবার সীমান্তবর্তী প্রতিবেশী মিয়ানমারের সঙ্গে স্থলসীমান্ত চুক্তি সংক্রান্ত সম্পূরক সীমান্ত প্রটোকল সই করেছে বাংলাদেশ। ফলে এর মাধ্যমে জলে ও স্থলে পূর্ণাঙ্গ মানচিত্র পেল বাংলাদেশ।

বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং মিয়ানমারের স্টেট কাউন্সিলরের কার্যালয়ের পক্ষে দেশটির ইউনিয়ন মন্ত্রী কিয়াও সউইঅলসো দীর্ঘ প্রতীক্ষিত এ চুক্তিতে সই করেন। 

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর আগে ২০১২ ও ২০১৫ সালে মিয়ানমার ও ভারতের সঙ্গে বাংলাদেশের মধ্যকার সমুদ্রসীমা নিয়ে বিরোধ নিষ্পত্তি হয়। যার মধ্য দিয়ে সমুদ্রে সার্বভৌম অধিকার প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের।

এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে আরো জানা যায়, রোহিঙ্গা ইস্যুর বাইরে দুই দেশের মধ্যে সবচেয়ে স্পর্শকাতর বিষয় ছিল বাংলাদেশ-মিয়ানমার স্থলসীমান্ত চুক্তিটি। মিয়ানমারের সঙ্গে এই সম্পূরক স্থলসীমান্ত চুক্তি আলোচনা এগিয়ে নিতে বাংলাদেশের পক্ষ থেকে দীর্ঘ সময় ধরে তাগাদা দেয়া হচ্ছিল।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ১৯৬৬ সালের ২৮ এপ্রিল তৎকালীন পাকিস্তান এবং বার্মার মধ্যে প্রথম স্থলসীমান্ত চুক্তিটি হয়।

আর এর সম্পূরক সীমন্ত প্রটোকল সই করতে ২০০৭ সালে বাংলাদেশের পক্ষ থেকে সব চূড়ান্ত করে মিয়ানমারকে পাঠানো হয়। তারই প্রেক্ষিতে তারা প্রটোকল সইয়ে সম্মতি জানিয়ে চিঠি দিয়েছে। আর এবারের পররাষ্ট্রমন্ত্রীর সফরে এটি সইয়ের মধ্য দিয়ে সীমান্ত চুক্তির দীর্ঘ অপেক্ষার অবসান হলো।

ফলে এ চুক্তির মধ্য দিয়ে বাংলাদেশের স্থলসীমান্ত সম্পূর্ণভাবে চিহ্নিত হলো।

আরকে/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়