• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

'চাল ৫০-৬০ টাকা, সারের দাম তিনগুণ, উন্নয়ন হয়েছে কার?'

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ নভেম্বর ২০১৭, ২১:১৩

সিলেটের হাওর এলাকাগুলোয় আবারও বন্যার পদধ্বনি শোনা যাচ্ছে। আবারও চালের দাম ৫০-৬০ টাকা হয়েছে। সারের দাম তিনগুণ বেড়েছে। উন্নয়ন হয়েছে কার?

এভাবেই সরকারের উদ্দেশ্যে প্রশ্ন করলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার বিকেলে ঢাকার একটি হোটেলে এক সেমিনারে এমন কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, লেকের ওপর জায়গা করে বুলেট প্রুফ মঞ্চের ওপর যখন বক্তৃতা দিয়ে বলা হয় যে বাংলাদেশ একটি উন্নয়নের রোল মডেল, তখন ইচ্ছা করে জিজ্ঞেস করতে-আসলে উন্নয়ন কী, হোয়াট ইজ ডেভেলপমেন্ট?

তিনি বলেন, আওয়ামী লীগ বড় গলায়, বড় বড় অনুষ্ঠান করছে। স্কুলের ছাত্রদের হাজির করছে। শিক্ষকদের সরকারি চিঠি পাঠায় যে হাজির না হলে স্কুলের উন্নয়ন বন্ধ হবে এবং চাকরি চলে যাবে।

তিনি আরো বলেন, সরকার সরকারি কর্মকর্তাদের চিঠি দেয় যে সমাবেশে হাজির না হলে পাঁচ দিন-ছয় দিন বা এক মাসের বেতন কেটে নেওয়া হবে!

ফখরুল আরো বলেন, উন্নয়ন বলতে গুটি কতক ব্যক্তির উন্নয়ন হচ্ছে। দেশে অনেকে হাজার হাজার কোটি টাকার মালিক হয়েছেন। বিদ্যুতের দাম বাড়ানোর কারণে সাধারণ মানুষ তাদের প্রতিক্রিয়ায় বলেছে, তারা শেষ হয়ে গেছেন-তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। তাদের কথা শোনারও কেউ নেই।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিষয়ে ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই ভাষণ ইউনেসকো কর্তৃক বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। খুব ভালো কথা। বিষয়টি অস্বীকার করেছে কে? আপনারা এই এত বছর পর হঠাৎ ঢাকঢোল পিটিয়ে নামছেন, যখন দেশের মানুষ কষ্টে আছে।

তিনি বলেন, প্রশাসনকেই যদি ধ্বংস করে ফেলা হয়, তাহলে দেশে সুশাসন প্রতিষ্ঠা করবে কে? সরকার বিচার বিভাগ শেষ করে ফেলেছে। মতের সঙ্গে মিল না হওয়ায় প্রধান বিচারপতিকে প্রথমে এক মাসের ছুটিতে যেতে বাধ্য করা হয়েছে। এরপরে তাঁকে দেশ থেকে তাড়িয়ে দেওয়া হয়েছে। পরে তাঁকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে।

রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিষয়ে ফখরুল ইসলাম বলেন, রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য সমঝোতা হলো। যেসব রোহিঙ্গা এ বছর এসেছে তাদের নাকি ফেরত নেওয়া হবে! বাকিদের কী হবে? কবে নাগাদ ফেরত নেওয়া কার্যক্রম শুরু হবে এবং শেষ হবে—এসব কিছুই সেখানে উল্লেখ নেই।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ইদ্রিস মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘সরকারের জুলুম বন্ধ না হলে দেশ চরম নৈরাজ্যে নিপতিত হবে’
সরকার দেশে নব্য বাকশাল কায়েম করেছে : মির্জা ফখরুল
অসুস্থ খন্দকার মোশাররফকে দেখতে গেলেন মির্জা ফখরুল
সরকার জুলুমের মাত্রা বৃদ্ধি করেছে : মির্জা ফখরুল
X
Fresh