• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সবার ভালোবাসায় সিক্ত কবি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ সেপ্টেম্বর ২০১৬, ১১:১৪

শেষ শ্রদ্ধা জানানো হয়েছে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে। মেঘলা আকাশ আর গুড়ি গুড়ি বৃষ্টিকে উপেক্ষা করেই কেন্দ্রীয় শহীদ মিনারে তাকে শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নেমেছিল। প্রিয় কবি, নাট্যকার, ঔপন্যাসিক, গীতিকারকে শেষ শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে আসেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদও। সাকাল সাড়ে ১১টায় তিনিই প্রথমে শ্রদ্ধা জানান। পরে সবার জন্য শহীদ মিনার উন্মক্ত করে দেয়া হয়।

কবিকে শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে এসেছিলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফ, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাকা দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা।

এদিকে সকাল ১০টায় সৈয়দ শামসুল হকের প্রথম নামাজে জানাজা চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। এরপর সকাল পৌনে ১১টায় বাংলা একাডেমীতে দ্বিতীয় নামাজে জানাজার পর সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য তার মরদেহ সকাল ১১টা থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয়। বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে সর্বশেষ জানাজার পর কুড়িগ্রামে তাকে দাফন করা হবে।

মঙ্গলবার বিকেল সাড়ে ৫টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সৈয়দ শামসুল হক। তার বয়স হয়েছিল ৮১।

কবির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর জন্মদিনের অনুষ্ঠানও বাতিল করেছে ক্ষমতাসীনরা।

দীর্ঘদিন ধরে ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ছিলেন লেখক সৈয়দ শামসুল হক। যুক্তরাজ্যের নাগরিক হওয়ায় লন্ডনে জাতীয় স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষের (এনএইচএস) নিয়মিত চিকিৎসকের (জিপি) মাধ্যমে চিকিৎসা শুরু করান। এরপর বিশেষজ্ঞ চিকিৎসক ম্যাকডোনাল্ডের তত্ত্বাবধানে লন্ডনের রয়্যাল মার্সডেন হাসপাতালে চিকিৎসা নেন। পরে ক্যান্সার বিশেষজ্ঞ নিউসাম ডেভিসের তত্ত্বাবধানে চেলসি অ্যান্ড ওয়েস্টমিনস্টার হাসপাতালে কেমোথেরাপি নেন কবি।

টানা প্রায় তিন মাসের চিকিৎসা শেষে মন খারাপ করা খবর নিয়েই দেশে ফিরেন সৈয়দ হক। চিকিৎসকরা জানিয়ে দেন মাত্র ছয় মাস বাঁচবেন কবি। মৃত্যুমুখে দাঁড়ানো সময়টা কবি জীবনের শেষ দিনগুলো কাটাতে চেয়েছেন নিজ দেশেই। তাই লন্ডন থেকে দেশে ফিরে ভর্তি হন রাজধানীর ইউনাইটেড হাসপাতালে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেখতে যান তাকে। নেন তার যাবতীয় চিকিৎসার দায়ভার।

অবস্থার অবনতি হলে মঙ্গলবার আইসিইউতে নেয়া হয়। এরমধ্যেই সব্যসাচী লেখককে সিঙ্গাপুরে নেয়ার প্রস্তুতি চলছিল। কিন্তু কবি হয়তো যেতে চাননি প্রিয় মাতৃভূমি ছেড়ে। শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মা-মাটির কোলেই।

এপি/ এস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh