• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধন চলছে : টিলারসন

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৩ নভেম্বর ২০১৭, ০৯:০৩ | আপডেট : ২৩ নভেম্বর ২০১৭, ০৯:৪৭
রোহিঙ্গা মুসলমান সংখ্যালঘুদের ওপর মিয়ানমার সরকারের পদক্ষেপকে ‘জাতিগত নিধন’ হিসেবে অভিহিত করেছেন আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। বুধবার এক বিবৃতিতে তিনি এমনটা বলেন। খবর  সিএনএন।

তিনি আরো বলেছেন, রোহিঙ্গারা ভয়াবহ নির্যাতনের শিকার হয়েছেন এবং সে কারণেই এর জন্য যারা দায়ী তাদের বিরুদ্ধে আমেরিকা নির্দিষ্টভাবে কিছু নিষেধাজ্ঞা আরোপ করার কথা বিবেচনা করছে।

রাখাইনে রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর  মিয়ানমারের সামরিক কর্মকাণ্ডের বর্ণনা দেয়ার সময় এর আগে টিলারসন জাতিগত নিধনের বিষয়টি স্বীকার না করলেও বলেছিলেন, এ ব্যাপারে তিনি ‘খুবই উদ্বিগ্ন’।

গত ১৫ নভেম্বর মিয়ানমারে এক সরকারি সফর শেষে তিনি বলেছিলেন, ‘আমরা জানি  রাখাইন রাজ্যে যা ঘটেছে তাতে মানবতা বিরোধী অপরাধ সংগঠনের বেশ কিছু বৈশিষ্ট্য লক্ষ্য করা গেছে’।

সে সময় তিনি এটিকে জাতিগত নিধন হিসেবে দেখতে চাননি। কিন্তু বুধবার তিনি এক বিবৃতিতে বললেন, রোহিঙ্গাদের ওপর এ ধরণের অভিযান কোনভাবেই সমর্থন করা যায় না।

তিনি মিয়ানমারের সামরিক ও আইন শৃঙ্খলা বাহিনী, স্থানীয় মহল দ্বারা এ অপরাধ সংগঠিত হয়েছে বলে উল্লেখ করে বলেন, ‘ বিদ্যমান পরিস্থিতি ও তথ্য বিশ্লেষণের পর এটি স্পষ্ট যে, রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধন চলছে।’

উল্লেখ্য, গেলো ২৫ আগস্ট রাখাইনে বেশ কয়েকটি পুলিশি তল্লাশি চৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীরা হামলা চালিয়েছে এমন অভিযোগে সেখানে অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। ওই অভিযানের পর ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। জাতিসংঘ বলছে রাখাইনে জাতিগত নিধন চলছে। সবশেষ মিয়ানমার সরকারের পদক্ষেপকে ‘জাতিগত নিধন’ হিসেবে অভিহিত করলেন আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। 

এপি 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়