• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

‘বোঝা’ কমছে আখ চাষিদের

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৩ নভেম্বর ২০১৭, ১৮:৩৭
রাস্তাঘাট উন্নয়নের জন্য আখ চাষিদের আর উপকর দিতে হবে না। এ সংক্রান্ত আইনটি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিসভা বৈঠকে ‘দ্য সুগার (রোড ডেভেলপমেন্ট সেজ) অর্ডিন্যান্স- ১৯৬০’ রহিতের সিদ্ধান্ত হয়।

সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

গেলো ১৩ জুন মন্ত্রিসভা আখ চাষিদের কাছে থেকে সংগ্রহ করা রাস্তাঘাট উন্নয়ন উপকরের পরিমাণ বাড়ানোর প্রস্তাবে সায় দিয়ে আইনটির নীতিগত অনুমোদন দিয়েছিল। এখন এই আইনের চূড়ান্ত অনুমোদন না দিয়ে তা বাতিল করা হচ্ছে।

কয়েক দশক পুরানো এই আইনে এতো দিন প্রতি মণ আখের জন্য চাষিদের কাছ থেকে উপকর হিসেবে সুগার মিলগুলো ১২ পয়সা করে কেটে রাখত। এই উপকরের পরিমাণ বাড়িয়ে ৫০ পয়সা করার প্রস্তাবে সায় দিয়েছিল মন্ত্রিসভা।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, সুগার মিল এলাকার যারা চিনি উৎপাদন করবে রাস্তাঘাট উন্নয়নের জন্য তাদের কাছ থেকে একটা উপকর নেওয়া হতো। এই উপকরটা আসলে তেমন কোনো ইউজফুল না।

তিনি বলেন, এখন এলজিইডি, সড়ক ও জনপথ অধিদপ্তর, পৌরসভা, জেলা পরিষদ, পানি উন্নয়ন বোর্ড রাস্তাঘাট করে ফেলেছে। সুগার মিল কর্তৃপক্ষের আলাদাভাবে রাস্তাঘাট মেরামত করা বা তৈরি করার আর কোনো প্রয়োজনীয়তা অবশিষ্ট নাই। 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “প্রয়োজনীয়তা যেহেতু নাই এবং কৃষকদের জন্য একটা বোঝা, বাড়তি একটা কর দেওয়া লাগে এজন্য সরকার এই আইনটি রহিত করার সিদ্ধান্ত নিয়েছে।”

তিনি জানান, ওই অর্ডিন্যান্সটি রহিত করতে এখন একটি আইন সংসদে যাবে, তখন ওটা আনুষ্ঠানিকভাবে রহিত হয়ে যাবে।

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়