close
ঢাকা, রোববার, ১৭ ডিসেম্বর ২০১৭ | ০৩ পৌষ ১৪২৪

সমাবেশে কী বলবেন খালেদা?

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১২ নভেম্বর ২০১৭, ১১:০৫ | আপডেট : ১২ নভেম্বর ২০১৭, ১১:১৫
প্রায় ১৯ মাস পর রাজধানীতে বড় ধরনের সমাবেশ করছে বিএনপি। আর এতে বক্তব্য দেবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষ্যে এ সমাবেশ আয়োজন করা হলেও বিএনপি কর্মীরা এই সমাবেশকে নির্বাচনী সমাবেশই ভাবছেন। তাই আজকের সমাবেশে কি বার্তা দেয়া হবে, সেই অপেক্ষায় করছেন বিএনপি কর্মীরা।

এর আগে শনিবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও জানিয়েছেন, জনসমাবেশ থেকে দেশের জনগণের প্রতি বার্তা পৌঁছে দেবেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। মির্জা ফখরুলের এমন বক্তব্যের পর বিএনপি কর্মীরা আশা করছেন রোববারের সমাবেশে দলীয় চেয়ারপারসন স্পষ্ট করবেন আগামী দিনের লড়াই সংগ্রামের কৌশল। 

তবে বিএনপি সূত্রগুলো বলছে, কঠোর আন্দোলনের দিকে এখনই ঝুকবেন না খালেদা। তৃণমূল বিএনপিকে শক্তিশালি করতেই বার্তা দেবেন। অবস্থান সুসংহত হলে কঠোর বার্তার দিকে যাবেন বিএনপি চেয়ারপারসন।

বিএনপির শীর্ষনেতারা বলছেন, চেয়ারপারসন এই সমাবেশের মাধ্যমে সরকার ও নির্বাচন কমিশনের (ইসি) প্রতিও বার্তা দেবেন। নির্বাচনকালীন সহায়ক সরকার গঠন নিয়ে সরকারের সঙ্গে আলোচনার পথ খোলা আছে এমন বার্তা দেবেন। আর ইসিকে বিএনপির প্রস্তাব বিবেচনার কথা বলবেন। এর বাইরে নির্বাচনের প্রস্তুতি নিয়ে দলের নেতা-কর্মীদের প্রতি ইঙ্গিত দেবেন।

২০১৪ সালের জাতীয় নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছিল বিএনপি। ওই নির্বাচনে তাদের প্রধান দাবি ছিল নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার। আওয়ামী লীগ নতুন করে সরকার গঠনের পর বিএনপির সেই দাবি পুনর্ব্যক্ত করে আসছে। তবে নতুন মোড়কে। তারা এখন ‘নির্বাচনকালীন সহায়ক সরকার’ চাই। এ নিয়ে সরকারের সঙ্গে একটি সংলাপের আহ্বান জানিয়ে আসছে দলটির নেতারা। বিএনপি চেয়ারপারসন আজকের সমাবেশে সেসব পুনর্ব্যক্ত করবেন বলেই জানিয়েছেন বিএনপি সংশ্লিষ্টরা।

এছাড়া নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে ইসিকে আইনি ক্ষমতার সর্বোচ্চ ব্যবহার, নির্বাচন আইন সংস্কার করা, ভোটের অন্তত এক সপ্তাহ আগে ও পরে সেনাবাহিনী মোতায়েন করা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রশাসনকে নিরপেক্ষ করে তোলাসহ বেশ কয়েকটি বিষয় তুলে ধরে। ইসিকে দেয়া বিএনপির প্রস্তাবগুলো খালেদা জিয়া পুনরায় ব্যক্ত করবেন বলে বিএনপি সূত্র নিশ্চিত করেছে।

এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়