• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

গুগল ম্যাপেই পাবেন রাজধানীর জ্যামের খবর

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ নভেম্বর ২০১৭, ২০:০৯

গুগল ম্যাপ জানাচ্ছে রাজধানীর জ্যামের পরিস্থিতি। সবুজ, হলুদ, লাল, কালচে লাল চার সংকেতে মাধ্যমে এ তথ্য দিচ্ছে বিশ্বের সেরা সার্চ ইঞ্জিনটি। সবুজের অর্থ রাস্তা স্বাভাবিক, হলুদ মানে কিছু গাড়ি আছে, কমলার মানে হালকা জ্যাম ও লাল মানে রাস্তায় মন্থর হয়ে দাঁড়িয়েছে আছে গাড়ি।

বৃহস্পতিবার বিকেল থেকে ঢাকার রাস্তার জন্য চালু হয়েছে এ ম্যাপ। শুক্রবার গুগল ম্যাপস ব্রাউজ করে রাজধানীর জ্যামের চিত্র প্রকাশের প্রমাণ পাওয়া যায়।

তবে গুগল ম্যাপ এ জ্যামের খবর জানতে অবশ্যই স্মার্টফোন থাকতে হবে। সঙ্গে থাকতে হবে ইন্টারনেট সংযোগ। গুগল সার্চ ইঞ্জিনে গুগল ম্যাপ সার্চ দিলে এ তথ্য জানা যাবে।

এছাড়া গুগল ম্যাপস অপশন চালু করলে ডিভাইসের নোটিফিকেশনেও কিছুক্ষণ পরপর রাস্তার গাড়ি চলাচলের আপডেট দেখা যাবে।

তবে ছোট বা অপ্রচলিত রাস্তার জন্য সেবাটি এখনো পাওয়া যাবে না।

কিভাবে ব্যবহার করবেন গুগল ম্যাপ এর ফিচারগুলো:

গুগল ম্যাপস এ গিয়ে প্রথমে সার্চ দিন ঢাকা নামে। তারপরে ডিরেকশন এ ক্লিক করুন। দেখবেন আপনাকে ডিরেকশন দেখাচ্ছে শুরু থেকে শেষ পর্যন্ত।

বিশেষ ফিচার পেতে মেনুতে ক্লিক করুন। সেখানে ট্রাফিক মেনুতে ক্লিক করুন। তাহলে আপনি ঢাকার রাস্তায় কি পরিমাণ জ্যাম সেটা দেখতে পারবেন। এখানে চার ধরনের কালার দেখাবে। সবুজ, হলুদ, কমলা ও লাল। এই রঙের ক্রম ধারা অনুযায়ী জ্যাম বুঝতে হবে। হলুদ মানে ধীর গতিতে চলবে গাড়ি গুলো, কমলা মানে হাল্কা জ্যাম আছে, আর লাল মানে অনেক বেশি জ্যাম।

ম্যাপে দুই ধরনের জ্যাম এর ফিচার দেখতে পারবেন। একটি লাইভ ট্রাফিক, অপরটি টাইপিকাল ট্রাফিক। লাইভ ট্রাফিক মানে হচ্ছে এই মুহূর্তে বা কিছুক্ষণ আগে কি রখম জ্যাম আছে বা ছিল সেটা বুঝা যাবে। আর টাইপিকাল ট্রাফিক মানে সপ্তাহে কি রখম জ্যাম থাকতে পারে। কোন দিন কি রখম জ্যাম থাকতে পারে তার একটা ধারণা পাওয়া যাবে।

মেনুতে নোটিফিকেশন আইকন এ ক্লিক করলে গুগল ম্যাপ জ্যাম এর আপডেট নোটিফিকেশন পাঠিয়ে দিবে। সেক্ষেত্রে ইন্টারনেট চালু করে রাখতে হবে।

এদিকে চলতি বছরের ১৯ জুলাই বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়, রাজধানী ঢাকায় গত ১০ বছরে যান চলাচলের গড় গতি প্রতি ঘণ্টায় ২১ কিলোমিটার থেকে ৭ কিলোমিটারে নেমে এসেছে।

অথচ পায়ে হেটে চলার গড় গতি হচ্ছে ৫ কিলোমিটার। এই যানজটে দিনে ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে।

এ সময় বিশ্বব্যাংক আরো জানান, ১৯৯৫ থেকে ২০০৫ সালের মধ্যে ঢাকার রাস্তা ৫ শতাংশ, জনসংখ্যা ৫০ শতাংশ এবং যান চলাচল ১৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বিশৃঙ্খল ও অসম নগরায়ন প্রক্রিয়া, যথেষ্ট পরিকল্পনার অভাবে অধিক ঘনবসতি হওয়ায় রাজধানীতে যানজট বৃদ্ধি পাচ্ছে।

এমসি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
বিমানবন্দরে প্রকৌশলী নিহত : সেই বাসচালক গ্রেপ্তার
জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধে রাজধানীতে র‌্যালি
রাজধানীর শিশু হাসপাতালে আগুন
X
Fresh