• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রাখাইনে সহিংসতা বন্ধ করুন : জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ নভেম্বর ২০১৭, ০৯:২১

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ রোহিঙ্গা সংকটের অবসান চেয়ে বেশকিছু প্রস্তাব দিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে। সোমবার প্রকাশ হওয়া এ বিবৃতিতে মিয়ানমার সরকারের প্রতি রাখাইনে রোহিঙ্গা গোষ্ঠীর ওপর নৃশংসতা ও জাতিগত নিধন বন্ধের জোরালো দাবি তোলা হয়েছে। খবর বিবিসি।

একইসঙ্গে আগস্ট মাসে নতুন করে সহিংসতার ফলে ছয়লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আসতে বাধ্য হওয়ায় তীব্র সমালোচনা করা হয়েছে। বিবৃতিতে রোহিঙ্গাদের ফিরিয়ে নেবার আহ্বান জানানো হয়।

এই বিবৃতিতে চীনও সম্মতি দিয়েছে। যদিও মিয়ানমারকে নানা বিষয়ে সমর্থন দিয়ে আসা চীন কোনো নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে ভেটো প্রদানের অবস্থান থেকে এখনো সরে আসেনি ।

এতে রোহিঙ্গা সংকটের সমাধানে জাতিসংঘের কর্মকাণ্ডে মিয়ানমারের সহায়তা চাওয়া হয়েছে।

এছাড়া কাউন্সিলের পক্ষ থেকে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুটেরেসের প্রতি আহ্বান জানানো হয়েছে, একজন বিশেষ উপদেষ্টা নিয়োগের জন্য। যিনি আগামী ৩০ দিনের মধ্যে মহাসচিবের কাছে বিস্তারিত রিপোর্ট পেশ করবেন ।

জাতিসংঘে ব্রিটেনের ডেপুটি অ্যাম্বাসেডর জোনাথন অ্যালেন বলেন , মিয়ানমার এখন কী ধরনের প্রতিক্রিয়া দেখায় সেটাই তারা পর্যবেক্ষণ করবেন ।

চলতি সপ্তাহেই জাতিসংঘ মহাসচিব দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান সম্মেলনে যোগ দেবেন আর সেখানেও আলোচনার প্রধান ইস্যু হিসেবে গুরুত্ব পাবে রোহিঙ্গা ইস্যু।

এদিকে মিয়ানমারে নির্যাতন হামলার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রস্তাবের দাবি তুলেছে মানবাধিকার সংগঠনগুলো।

এপি /জেবি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে গাজার প্রায় ৬ লাখ মানুষ’
X
Fresh