• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ফ্লাইওভার ঘিরে মাছ বাজারের জট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ নভেম্বর ২০১৭, ২৩:০৪

যানজট দূর করতে যে ফ্লাইওভার তৈরি করা হয়েছে তার নিচেই মাছের বাজার বসিয়ে যানজটকে দ্বিগুণ করা হয়েছে। শুধু তাই নয়, মাছের দুর্গন্ধযুক্ত পানির জন্য এলাকায় জনজীবনে নাভিশ্বাস উঠেছে।

সরেজমিনে সোমবার সকালে রাজধানীর কারওয়ান বাজার গিয়ে এই চিত্র দেখা গেছে।

প্রতি রাতেই ট্রাক ভর্তি মাছ আসছে। আর এই মাছ ঢাকার বিভিন্ন বাজারে সরবরাহ হচ্ছে। যার সবটুকু কাজই হচ্ছে কারওয়ান বাজারে বিজিএমইএ ভবনের সামনে মাছের আড়ত ও তার সামনের রাস্তায়।

ব্যবসার প্রয়োজনে রাস্তায় মিনি ট্রাক ও সিএনজি অটোরিকশা রেখে সৃষ্টি করা হচ্ছে যানজট। প্রতিদিন ভোর ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত বিজিএমইএ ভবনের সামনে চলে অবৈধ এ বাজার। প্রতিদিনের এই যানজটের পাশাপাশি অসহনীয় দুর্গন্ধের ভোগান্তিতে পড়তে হচ্ছে অফিসগামী মানুষদের।

শুধু তাই নয়, রাস্তায় ও ফুটপাতে মাছ ব্যবসায়ীরা ফেলে রেখেছেন মাছের বরফ, ড্রাম ও অসংখ্য পলিথিন ব্যাগ। এ চিত্র রাস্তার উভয়পাশের। ফলে সংকুচিত হয়ে গেছে রাস্তাটি। এতে যে যানজটের সৃষ্টি হয়েছে তা এফডিসি পার হয়ে হাতিরঝিলের মুখে গিয়ে ঠেকছে।

এছাড়া ফ্লাইওভারের নিচে লোহার বেড়ার ভেতরেও বসেছে মাছ বাজার। অনেক স্থানে ব্যবসার সুবিধার্থে লোহার বেড়া খুলে সরিয়ে রেখেছেন তারা। এতে মাছ ব্যবসায়ীরা বিপজ্জনকভাবে রাস্তা পারাপার হচ্ছেন। তাতে যেকোনো মুহূর্তে ঘটতে পারে বড় দুর্ঘটনা।

ভাসমান মাছ ব্যবসায়ী রুস্তম আলী আরটিভি অনলাইনকে জানান, তারা কয়েকটি মহলে চাঁদা দিয়ে এখানে ব্যবসা করছেন। তার দাবি এটি রাস্তা হলেও জায়গাটি মূল বাজারের অংশ।

ফুটপাত দখল করে কিভাবে বৈধ বাজার হয় এমন প্রশ্নে শাকিল নামের আরেক মাছ ব্যবসায়ী আরটিভি অনলাইনকে জানান, এখানে অনেকদিন ধরে বাজার বসছে। ভোর ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত এখানে মাছ কেনাবেচা হয়। ভেতরে খুচরা মাছ ব্যবসায়ীরা যায় না। তাই ফুটপাতে তারা মাছ বিক্রি করেন। এ জন্য প্রতি ঢালা হিসাবে তারা লাইনম্যানকে দৈনিক ২শ’ টাকা দেন। যার ভাগ স্থানীয় রাজনৈতিক নেতা ও প্রশাসনের লোকজন পেয়ে থাকেন।

এ বিষয়ে উত্তর সিটি করপোরেশনের কারওয়ান বাজার (অঞ্চল-৫) অঞ্চলের সহকারী প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. মফিজুর রহমান ভূইয়া আরটিভি অনলাইনকে বলেন, মাস খানেক আগেই ফুটপাতের মাছ বাজার ও অবৈধ স্থাপনায় উচ্ছেদ অভিযান চালানো হয়। এটি সিটি করপোরেশনের একটি নিয়মিত কাজ।

তিনি বলেন, ফুটপাতের মাছ বাজারের জন্যই এ রাস্তায় যানজট লেগে থাকে। কিন্তু অভিযান শেষে কয়েকদিন পর তারা আবারো বসে পড়েছে।

কারওয়ান বাজার মৎস্য ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম আরটিভি অনলাইনকে বলেন, ফুটপাত ও রাস্তায় মাছ বাজার না বসার জন্য আমরা প্রতিনিয়ত ব্যবসায়ীদের অনুরোধ করি। ক্রেতা পেতে ভাসমান কিছু ব্যবসায়ী ফুটপাতে ব্যবসা করছে। এতে মূল বাজারের ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ভাসমান এসব ব্যবসায়ীদের সঙ্গে স্থানীয় রাজনৈতিক নেতাকর্মীদের সুসম্পর্ক রয়েছে। পাশাপাশি অনেক রাজনৈতিক নেতা নিজেদের লোক দিয়ে ব্যবসা করছেন। এসব ভাসমান মাছ ব্যবসায়ীদের রুখতে প্রসাশনের সহায়তা প্রয়োজন।

এমসি/জেবি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কিলোমিটার এলাকাজুড়ে যানজট
ফ্লাইওভার থেকে ৫০ যাত্রী নিয়ে পড়ে গেল বাস, নিহত ৫ 
এবার ঈদযাত্রায় যানজট ও দুর্ঘটনা কম হয়েছে : বিআরটিএ চেয়ারম্যান
যানজট না থাকলেও পরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়, দুর্ভোগে যাত্রীরা
X
Fresh