close
ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ০২ পৌষ ১৪২৪

এই শীতেও ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৪ নভেম্বর ২০১৭, ১০:০৭
শীতের শুরুটাও পুরোপুরি হয়নি আর এরইমধ্যে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস আবহাওয়া অধিদপ্তরের। তারা বলছেন, এ মাসেই নিম্নচাপের কারণে ঘূর্ণিঝড় হতে পারে।

আবহাওয়ার দীর্ঘ মেয়াদী পূর্বাভাস প্রদানের জন্য আবহাওয়া অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটির নিয়মিত বৈঠকে এসব তথ্য ওঠে আসে।

সভায় নভেম্বরের পূর্বাভাস দেয়া হয়েছে। নভেম্বর মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে এবং এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। দিন ও রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমতে পারে। তবে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

পূর্বাভাস অনুযায়ী, চলতি মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে ৫-৮ দিন। এছাড়া নভেম্বরে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। দেশের প্রধান প্রধান নদ-নদীগুলোতে পানি প্রবাহ স্বাভাবিক থাকবে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, অধিদপ্তরে বুধবার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে অক্টোবর মাসে সংঘটিত বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করা হয়। অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ সভায় সভাপতিত্ব করেন।

সভায় ওঠে আসে, সদ্য শেষ হওয়া অক্টোবরে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৭৬ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। গত ৮ অক্টোবর উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়। এটি লঘুচাপ থেকে নিম্নচাপে পরিণত হয়ে পরবর্তীতে সুস্পষ্ট লঘুচাপ ও লঘুচাপে পরিণত হয়। পরে মৌসুমী অক্ষের সঙ্গে মিলিত হয়। এ সময় দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়।

সি/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়