• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জেলহত্যা দিবস : জাতির ইতিহাসের কলঙ্কময় দিন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ নভেম্বর ২০১৭, ২৩:৪৯

আজ ৩ নভেম্বর। বাঙালি জাতির ইতিহাসের একটি কলঙ্কময় ও বেদনাময় দিন। ১৯৭৫ সালের এই দিনে জাতীয় চার নেতা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইচ এম কামারুজ্জামানকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি অবস্থায় হত্যা করা হয়। প্রতিবছর এ দিনটি জেলহত্যা দিবস হিসেবে পালিত হয়।

এর আগে একই বছরের ১৫ আগস্ট সপরিবারে তৎকালীন রাষ্ট্রপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়। বঙ্গবন্ধুকে হত্যার পর তাঁর ঘনিষ্ঠ এই চার সহকর্মীকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছিল।

রিসালদার মোসলেহ উদ্দিনসহ চার-পাঁচ সেনাসদস্য কারাগারে ঢুকে তাদের হত্যা করে বলে, ওই সময়ে করা একটি মামলায় উল্লেখ করা হয়। তৎকালীন কারা উপমহাপরিদর্শক আবদুল আউয়াল লালবাগ থানায় এ হত্যা মামলা করেন।

ওই ঘটনায় দায়ের করা মামলায় ১৯৯৮ সালের ১৫ অক্টোবর ২৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ। ২০০৪ সালের ২০ অক্টোবর চারনেতা হত্যা মামলার রায় ঘোষণা করেন ঢাকার মহানগর দায়রা জজ আদালত। রায়ে পলাতক আসামি রিসালদার মোসলেহ উদ্দিন, দফাদার মারফত আলী শাহ ও দফাদার মো. আবুল হাশেম মৃধাকে মৃত্যুদণ্ডাদেশ এবং ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেয়া হয়।