ঢাকায় ৬৩-তম সিপিএ সম্মেলন শুরু

প্রকাশ | ০১ নভেম্বর ২০১৭, ১১:১৮ | আপডেট: ০১ নভেম্বর ২০১৭, ১২:২৩

আন্তর্জাতিক ডেস্ক

কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ)’র অন্যতম বৃহৎ বার্ষিক সমাবেশ ৬৩-তম কমনওয়েলথ পার্লামেন্টারি সম্মেলন (সিপিসি) আজ বুধবার রাজধানীর হোটেল রেডিসন ব্লু’তে শুরু হয়েছে। খবর বাসসের।

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী ও সিপিএ’র ভাইস-পেট্রন শেখ হাসিনা আগামী ৫ নভেম্বর জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় আনুষ্ঠানিকভাবে ৬৩-তম সিপিএ সম্মেলনের উদ্বোধন করবেন।

তিনি আরো বলেন, এ বছরের সিপিএ সম্মেলন তিন বছর মেয়াদে নতুন চেয়ারপার্সন নির্বাচিত করবে। ৪৪টি দেশের জাতীয় ও প্রাদেশিক সংসদের ৫৬ জন স্পিকার ও ২৩ জন ডেপুটি স্পিকারসহ মোট ৫৫০ জন সিপিএ সদস্য এই সম্মেলনে অংশগ্রহণ করবেন।

এ বছরে সম্মেলনের মূল প্রতিপাদ্য হচ্ছে, ‘কন্টিনিউইং টু এনহ্যান্স দ্য হাই স্ট্যান্ডার্ডস অফ পারফর্মেন্স অফ পার্লামেন্ট’। যেখানে সিপিএ’র প্রতিপাদ্য হচ্ছে গণতন্ত্র, গতিশীলতা ও উন্নয়ন।

এই সম্মেলনে ৪ সদস্যবিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। অন্য সদস্যরা হলেন জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, ফজিলাতুন নেসা বাপ্পী ও ফখরুল ইমাম।

সিপিএ প্রেসিডেন্ট ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন এবং বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ৬৩-তম সিপিসি’র আয়োজন করছেন। এই সম্মেলন ১ নভেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত চলবে।

১৯৭৩ সাল থেকে সিপিএ’র সদস্য হিসেবে বাংলাদেশ কমনওয়েলথভুক্ত দেশসমূহে গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখার ক্ষেত্রে সক্রিয় ভূমিকা রেখে আসছে।

 

এ/এসএস